বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন

কবে হবে আপনার মৃত্যু, জানিয়ে দেবে গুগল!

কবে হবে আপনার মৃত্যু, জানিয়ে দেবে গুগল!

ডেস্ক নিউজ : আপনার মৃত্যু কবে হবে, জেনে নিন… এ ধরনের কিছু মজার অ্যাপ মাঝে মধ্যেই স্যোশাল মিডিয়ায় দেখা যায়। তা সত্ত্বেও কৌতুহলের শেষ নেই! ক্লিক করে বা অ্যাপ ডাউনলোড করে আমরা অনেকেই দেখি যে আমাদের মৃত্যু কবে হবে বা কী ভাবে হবে!

যারা জ্যোতিষে বিশ্বাস করি তারা জ্যোতিষীর কাছে ছুটে যাই। হাত দেখিয়ে বা ঠিকুজি-কুষ্ঠি দেখিয়ে জেনে নেওয়ার চেষ্টা করি আমাদের জন্ম-মৃত্যু-বিবাহ সংক্রান্ত নানা তথ্য। কিন্তু দিন বদলাচ্ছে, সমাজ এখন দ্রুত প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে। কোনও ঠিকানার হদিস দেওয়া থেকে শুরু করে কোনও গুরুত্বপূর্ণ খবর- সবই এখন যোগান দেয় গুগল। এবার কোনও ব্যক্তির মৃত্যু কবে হতে পারে, তারও উত্তর মিলবে গুগলে!

ইউসি সানফ্রান্সিসকো, স্ট্যানফোর্ড মেডিসিন এবং শিকাগো বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক আর গবেষকরা মিলে একটি বিশেষ প্রযুক্তি তৈরি করেছেন। এই বিশেষ প্রযুক্তির সাহায্যে গুগল জানাবে আপনার মৃত্যুর দিন-ক্ষণও।

গবেষকদের দাবি, ৯৫ শতাংশ ক্ষেত্রেই সঠিক উত্তর মিলেছে। কোনও ব্যক্তিকে কতদিন হাসপাতালে থাকতে হবে, এ প্রশ্নের উত্তরেও ৮৭ শতাংশই নির্ভুল এই প্রযুক্তিটি। শুধু তাই নয়, কোনও ব্যক্তির পুনরায় হাসপাতালে ভর্তির ভবিষ্যবাণীর ক্ষেত্রেও ৭৭ শতাংশ নির্ভুল এই মডেলটি।

কী ভাবছেন? এখনই গুগল থেকে জেনে নেবেন আপনার মৃত্যুর দিনক্ষণ! না, বিষয়টি ততটাও সহজ নয়। কারণ, এই মডেলটি শুধুমাত্র তখনই কাজ করবে, যখন কোনও রোগীর শারীরিক পরিস্থিতির সম্পূর্ণ তথ্য তার কাছে থাকবে। আসলে, এই মডেলটি হাসপাতালের ইলেক্ট্রনিক হেলথ রেকর্ডস থেকে কোনও ব্যক্তির সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করবে।

প্রযুক্তিটি এমনভাবেই তৈরি যা, ইএইচআর (EHR System বা Electronic health record) সিস্টেম থেকে কোনও রোগীর শারীরিক পরিস্থিতির সম্পূর্ণ তথ্য নিয়ে তবেই রোগীর সম্পর্কে ভবিষ্যবাণী করবে গুগল।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com