বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন

সম্পর্ক ভাঙনেও রয়েছে উপকারিতা

সম্পর্ক ভাঙনেও রয়েছে উপকারিতা

ভিশন বাংলা ডেস্কঃ সাধারণত সব জিনিসেই ভাল-খারাপ থাকে। তেমনই সম্পর্ক ভাঙনেও রয়েছে ভাল কিছু দিক। সম্পর্ক ভেঙে যাওয়ার পর আমরা হতাশাইয় ভুগতে থাকি। মনে হয়, জীবিন যেন এখানেই থমকে গেল। আর কখনও হয়তো ঘুরে দাঁড়ানো যাবে না। কিন্তু এই চিন্তা থেকেই এক সময় আপনি ঠিকই কাটিয়ে উঠবেন। আপনার চিন্তা-চেতনা একসময় ঠিকই পরিবর্তন হবে। আর সেই পরিবর্তন আপনাকে করে তুলবে অন্যরকম একজন মানুষ। গবেষণা বলছে, যারা প্রেমে প্রতারিত হন তারা পরবর্তী জীবনে বেশি উদ্যমী হয়ে ওঠেন।
যুক্তরাষ্ট্রের বিংহ্যামটন ইউনিভার্সিটির একদল গবেষক সম্প্রতি মানুষের সম্পর্ক ভেঙে যাওয়ার পর কার কি অবস্থা হয় তা নিয়ে কিছু প্রশ্ন রাখে অনলাইনে। প্রায় ৯৬টি দেশ থেকে ৫ হাজারের বেশি মানুষ ওইসব প্রশ্নের উত্তর দেন; যা খুবই চমকপ্রদ।

ওই গবেষণায় দেখা গেছে, যেসব মেয়েরা প্রেমে প্রতারিত হন তারা সম্পর্ক ভেঙে যাওয়ার পর বেশ কিছু দিন মারাত্মক মানসিক কষ্টে থাকেন। তবে ধীরে ধীরে তারা মানসিকভাবে দৃঢ়তা অর্জন করেন। সম্পর্ক ভেঙে যাওয়ার ছয় মাসের মধ্যে তাদের মধ্যে আত্মবিশ্বাস ও আত্ম সচেতনতা বৃদ্ধি পায়। আর যেসব ছেলেরা প্রেমে প্রতারিত হন তারা হয়ে ওঠেন অধিক ব্যক্তিত্বময়।

সম্পর্ক ভেঙে যাওয়ার পর নারীর বেশি সময় লাগে সামনে যেতে। তবে সময় লাগলেও তারা একসময় অতীতের সম্পর্ক থেকে বেরিয়ে আসে।

সম্পর্ক ভেঙে গেলে স্বাভাবিক হতে ছেলেদেরও সময় লাগে; কিন্তু তারা পুরোপুরি অতীত সম্পর্ক ভুলতে পারে না।

গবেষণায় আরও দেখা গেছে, এক নারীর কাছ থেকে যদি তার সঙ্গীকে অন্য নারী  ছিনিয়ে নেয়, তাহলে তাদের সম্পর্ক সুখের হয় না। ছেলেদের ক্ষেত্রেও তাই।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com