রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৩৮ পূর্বাহ্ন

২৫তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু

২৫তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক: ২৫তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রম শুরু হয়েছে। আজ শনিবার (৩০ অক্টোবর) থেকে আগামী শুক্রবার (৫ নভেম্বর) দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে পালিত হবে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ।

শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ৫ থেকে ১১ বছর বয়সী সব শিশুকে এবং মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ১২ থেকে ১৬ বছর বয়সী সব শিশুকে ১ ডোজ কৃমিনাশক ওষুধ (মেবেন্ডাজল ৫০০ মিগ্রা) ভরাপেটে সেবন করানো হবে।

এর আগে গত ২১ অক্টোবর স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের আয়োজনে ‘ফাইলেরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে চিকিৎসক কার্যক্রম’ নিয়ে এক অনুষ্ঠানে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতর সংশ্লিষ্টরা বলছেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার একটি অংশ হচ্ছে ফাইলেরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে চিকিৎসক কার্যক্রম। ২০২৫ সালের মধ্যে দেশ থেকে কৃমি নির্মূলের লক্ষ্যে ৫ থেকে ১৬ বছর বয়সী শিশুদের জন্য কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা করে আসছে রোগ নিয়ন্ত্রণ শাখা।

স্বাস্থ্য অধিদফতর থেকে বলা হয়, কৃমিনাশক ওষুধটি নিরাপদ এবং এটি শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসেবে কাজ করে।

জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ এবং চিকিৎসকদের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য কার্যক্রমগুলো সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে এর আগেই মাধ্যমিক পর্যায়ের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান, জেলা শিক্ষা অফিসার এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররাকে সহযোগিতা করার জন্য নির্দেশনা জানিয়ে চিঠি দেওয়া হয়।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com