শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৪৬ পূর্বাহ্ন

পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসানো হয়েছে, ৩০০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসানো হয়েছে, ৩০০ মিটার দৃশ্যমান

মুন্সীগঞ্জ: পদ্মা সেতুর শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তের ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর এই সুপার স্ট্রাকচার বসানো হয়েছে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। এমন ৪১টি স্প্যান জোড়া দিয়েই সেতুটি তৈরি হবে। দ্বিতীয় স্প্যানটি বসানোর মাধ্যমে সেতুটি ৩০০ মিটার দৃশ্যমান হয়েছে।

শনিবার দুপুরের দিকে স্প্যানটি পিলার দুইটির লিফটিং ফ্রেম ও বেয়ারিংয়ের উপর বাসানো হয়। এর আগে সকাল থেকেই শুরু হয় স্প্যান বসানোর আনুষ্ঠানিকতা। এর আগে স্প্যানটি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের মাঝামাঝি অবস্থান করে।

প্রকৌশলীরা জানান, দ্বিতীয় স্প্যানটি বসছে ৩৮ নম্বর এবং ৩৯ নম্বর খুঁটিতে। এটি ৩৮ নম্বর খুটির প্রথম স্প্যানের সাথে স্থায়ীভাবে ওয়েল্ডিং করে দেওয়া হবে। কিন্তু এই ওয়েল্ডিংয়ের আগে এর লোড বহনের জন্য লিফটিং ফ্রেম তৈরি করা হয়েছে। যা ১৮ শ টন ওজন বহন করবে। কিন্তু এটি এই ওজন বহনে সক্ষম কিনা তা পরীক্ষার জন্য ছয়টি টেস্ট পাইল স্থাপন করে ক্রেন দিয়ে টেনে এর ক্ষমতা নিরূপণ করা হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যায় এই টেস্ট সম্পন্ন হয় এবং সফল রিপোর্ট এসেছে। এরপরই তা অপসারণ শুরু হয়।

একেবারে ৩৮ নম্বর পিয়ারের সাথে এই টেস্ট পাইল। এই টেস্ট পাইল অপসারণের কাজ সম্পন্ন হয়েছে। এ টেস্ট পাইল অপসারণের পর এখন স্প্যানবাহী জাহাজটি যথাযথ স্থান ৩৮ ও ৩৯ নম্বর খুঁটির মাঝামাঝি যাওয়া সম্ভব হবে।

উল্লেখ্য, পদ্মার তলদেশে নরম মাটির কারণে মাওয়া প্রান্তের ৬ ও ৭ নম্বরসহ ১৪টি খুঁটির ডিজাইন চূড়ান্ত করতে বিলম্ব হচ্ছে। তবে বাকি সব খুঁটির ডিজাইন চূড়ান্ত হচ্ছে।

এই রিপোর্ট লেখার সময় ৩৪ ও ৩৫ নম্বর খুঁটির মাঝামাঝি স্থানে অবস্থান করছে স্প্যান বহনকারী ভাসমান ক্রেনের জাহাজ ‘তিয়ান ই’। এই ৩৬শ টন ধারণ ক্ষমতার ভাসমান ক্রেনের জাহাজ ‘তিয়ান ই’ স্প্যানটি নিয়ে বসিয়ে দেয় হয় খুঁটির ওপর।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২ পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো এবং সেতুর মোট পিলারের সংখ্যা ৪২টি। গত ৩০ সেপ্টেম্বর প্রথম স্প্যানটি জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর বসানো হয়। এরপর বিভিন্ন সমস্যার কারণে আর কোনো স্প্যান বসানো সম্ভব হয়নি। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। সেতুর মোট পিলারের সংখ্যা ৪২টি।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com