বুধবার, ০৮ মে ২০২৪, ০৯:৪৫ পূর্বাহ্ন

ডেঙ্গু পরীক্ষায় সর্বোচ্চ ফি ৫০০ টাকা

ডেঙ্গু পরীক্ষায় সর্বোচ্চ ফি ৫০০ টাকা

ভিশন ডেস্ক: পরীক্ষার হার নির্ধারণ করে দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এখন থেকে এনএস১ সর্বোচ্চ ৫০০ টাকা। এর আগের মূল্য ছিল ১২০০ টাকা থেকে ২ হাজার টাকা। আইজিএম ও আইজিই টেস্ট করতেও সর্বোচ্চ ৫০০ টাকা নিতে হবে।

এছাড়াও সিবিসি টেস্ট করতে হাসপাতালগুলোতে দিতে হবে সর্বোচ্চ ৪০০ টাকা। বেসরকারি হাসপাতালে এ পরীক্ষাটি করতে এতোদিন নেয়া হয়েছিল এক হাজার টাকা। সিবিসির মধ্যে থাকবে আরবিসি, ডব্লিউবিসি, প্লাটিলেট ও হেমাটোক্রিট।

এই মূল্য রোববার থেকে কার্যকর হয়েছে। পরবর্তি ঘোষণা না দেয়া পর্যন্ত এ মূল্য তালিকা ধরেই ডেঙ্গু বিষয়ক পরীক্ষাগুলো করতে হবে।

ডেঙ্গু রোগ নির্ণয় ও চিকিৎসা সংক্রান্ত জরুরী সভায় রাজধানী ঢাকার বিভিন্ন প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারসমূহের পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালকদের স্বাস্থ্য অধিদপ্তরের বৈঠকে সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়।

ডেঙ্গু রোগীদের জন্য সকল প্রাইভেট হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টারে একটি ওয়ান স্টপ সেন্টার চালু করার নির্দেশ দেয়া হয়েছে। রোববার স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক অধ্যাপক সানিয়া তাহমিনা, ডেঙ্গুর জন্য সকল হাসপাতালেই বেডের সংখ্যা বাড়াতে হবে। ডেঙ্গু রোগীর জন্য ডাক্তার, নার্সসহ প্রয়োজনীয় জনবল বৃদ্ধি করা হবে বলেও জানিয়েছেন মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com