বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:২৬ পূর্বাহ্ন

বিশ্ব গণমাধ্যমে খালেদা জিয়ার রায়

বিশ্ব গণমাধ্যমে খালেদা জিয়ার রায়

ভিশন বাংলা ডেস্ক- বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার কারাদণ্ড নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো গুরুত্ব দিয়ে সংবাদ ছেপেছে। রায় ঘোষণা আধা ঘণ্টার মধ্যে গণমাধ্যমগুলোতে এ সংক্রান্ত খবর চলে আসে। বিবিসি,রয়টার্স, এএফপি,টাইমস অব ইন্ডিয়া,ডন, পিটিআই, আল-জাজিরা প্রত্যেকে গণমাধ্যমের অনলাইন পোর্টালের প্রথম পাতায় খালেদা জিয়ার সংবাদ স্থান পায়।

 

বিবিসি

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি শিরোনাম করেছে, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী দুর্নীতিতে দোষী সাব্যস্ত। সংবাদের ভূমিকায় বলা হয়েছে, বাংলাদেশের বিরোধী দলের নেতা খালেদা জিয়া দুর্নীতির অভিযোগে ৫ বছরের সাজা পেলেন। এরপর সংবাদের ভিতরের অংশে মামলার বিস্তারিত বিবরণ দেয়া হয়।

 

আল জাজিরা

আল জাজিরা শিরোনাম করেছে, দুর্নীতির মামলায় খালেদা জিয়ার ৫ বছরের জেল। সংবাদের ভূমিকায় বলা হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকার এক আদালতে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে দুর্নীতির মামলায় ৫ বছরের সাজা দিয়েছে।

মামলার বিস্তারিত বিবরণ দিতে গিয়ে তারা বাংলাদেশের ইংরেজি দৈনিক ডেইলি স্টারের প্রতিবেদনকে সূত্র হিসেবে ব্যবহার করে।

 

পিটিআই ও টাইমস অব ইন্ডিয়া

ভারতের প্রখ্যাত বার্তা সংস্থা পিটিআই ও টাইমস অব ইন্ডিয়ার শিরোনাম করেছে, বাংলাদেশের আদালত বিরোধী দলের নেতা খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে। সংবাদের ভূমিকায় বলা হয়েছে, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী এবং বিরোধী দলের বিএনপির প্রধান খালেদা জিয়াকে দুর্নীতির অভিযোগে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে।

 

এএফপি

ফ্রান্সের বার্তা সংস্থা এএফপি শিরোনাম করেছে বাংলাদেশের আদালত বিরোধী দলের নেতাকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে। সংবাদের ভূমিকায় বলা হয়েছে, বৃহস্পতিবার বাংলাদেশের আদালত দেশটির বিরোধী দলের নেতাকে এতিমখানার টাকা আত্মসাতে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে।

 

ডন ও দ্যা এক্সপ্রেস ট্রিবিউন

খালেদা জিয়ার মামলা নিয়ে পাকিস্তানের দুটি প্রধান গণমাধ্যম ডন ও দ্যা এক্সপ্রেস ট্রিবিউন তাদের অনলাইন পোর্টালে নিউজ ছেপেছে। এক্ষেত্রে তারা বার্তা সংস্থা এএফপির সংবাদকে সূত্র হিসেবে ব্যবহার করেছে।

 

এনডিটিভি

ভারতের এনডিটিভি শিরোনাম করেছে, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া দুর্নীতির অভিযোগে ৫ বছর কারাদণ্ড হয়েছে। ভূমিকার বলা হয়েছে, বাংলাদেশ জাতীয়তাবাদী পার্টির নেতা খালেদা জিয়া এতিমের নাম ভাঙিয়ে ট্রাস্ট গঠন করে। পরে সেখান থেকে ২ লাখ ৫২ হাজার ইউএস ডলার আত্মসাৎ করে। এই অভিযোগে দোষী সাব্যস্ত হন। তবে অভিযোগ নাকচ করেন খালেদা জিয়া। তিনি একে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেনে।

 

আনন্দবাজার

আনন্দবাজার শিরোনাম করেছে, ৫ বছর কারাদণ্ড খালেদা জিয়ার, উত্তপ্ত ঢাকা। সংবাদের ভূমিকায় বলা হয়, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ৫ বছরের বিনাশ্রম কারাদণ্ড ঘোষিত হল। তবে শারীরিক ও সামাজিক দিক বিবেচনা করে তাকে এই দণ্ড দিয়েছে আদালত। একইসঙ্গে তার বড় ছেলে তারেক রহমানসহ পাঁচজনকে ১০ বছরের কারাদণ্ড ও ২ কোটি ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

 

এই সময়

এই সময় শিরোনাম করেছে দুর্নীতির মামলায় ৫ বছরের জেল খালেদা জিয়ার। ভূমিকায় বলা হয়েছে, দুর্নীতির মামলায় ৫ বছরের কারাদণ্ড হল বিএনপি নেত্রী তথা বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার। পুরনো ঢাকার বকশীবাজারের বিশেষ আদালত তার এই রায় ঘোষণা করেন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com