শনিবার, ২৭ Jul ২০২৪, ১২:০৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শেখ এশিয়া লিমিটেডের জায়গা-জমির কিছু অংশ জোর পূর্বক দখল করার প্রতিবাদে সংবাদ সম্মেলন বেনজীর দোষী সাব্যস্ত হলে দেশে ফিরতেই হবে: কাদের কথা, কবিতা,সংগীত ও নৃত্যে রবীন্দ্র -নজরুল জয়ন্তী ১৪৩১ উদযাপন ডেঙ্গু : মে মাসে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ৬৪৪ প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হতে পারে আওয়ামী লীগের ত্যাগী নেতা ফখরুল ইসলাম প্রিন্স নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা
বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর সেন্ট্রাল ক্যাম্পিং- ২০১৮

বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর সেন্ট্রাল ক্যাম্পিং- ২০১৮

বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর এর সার্বিক ব্যবস্থাপনায় ১৮ই ফেব্রুয়ারি ২০১৮ তারিখে বিএনসিসি প্রশিক্ষণ একাডেমী, বাইপাইল, সাভারে ১২ দিন ব্যাপী সেন্ট্রাল ক্যাম্পিং ২০১৮ শুরু হয়। যা আনুষ্ঠানিক সমাপনী কুচকাওয়াজের মাধ্যমে ২৮ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে সমাপ্তি ঘটবে। উক্ত ক্যাম্পিং এ বিভিন্ন কলেজ ও বিশ^বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সর্বমোট ৬৫৪ জন পুরুষ ও মহিলা ক্যাডেট এবং ২৭ জন বিটিএফও, পিউইও, টিউইও অংশ গ্রহণ করেন।
সেন্ট্রাল ক্যাম্পিং এ ক্যাডেটদের শারীরিক ও মানসিক বিকাশের লক্ষ্যে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। বিভিন্ন ধরণের শারীরিক প্রশিক্ষনের পাশাপাশি সীমিত পর্যায়ে সামরিক প্রশিক্ষন প্রদান করা হচ্ছে। বিভিন্ন কলেজ ও বিশ^বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদেরকে সামরিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে শারীরিক ও মানসিক উৎকর্ষ সাধনের পাশাপাশি তাদের মাঝে নেতৃত্বের গুণাবলী, ভ্রাতৃত্ববোধ, দেশাত্মবোধ সৃষ্টির উদ্দেশ্যকে সামনে রেখে এই প্রশিক্ষণ পরিকল্পনা করা হয়েছে। আত্মোন্নয়নমূলক প্রশিক্ষনের মধ্যে ইংরেজী বিতর্ক, ইংরেজী উপস্থিত বক্তৃতা, এলাকা উপস্থাপনাসহ বিভিন্ন ধরণের প্রশিক্ষণ এবং প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। ক্যাডেটদের মাঝে সাংস্কৃতিক চর্চা এবং প্রতিযোগীতার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিশেষভাবে উল্লেখ্য যে, ক্যাডেট প্রশিক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে গত ২৩-০২-২০১৮ইং তারিখ দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান জনাব ইকবাল মাহমুদ “দুর্নীতি মুক্ত বাংলাদেশ” শীর্ষক বিষয়ের উপর আলোচনা করেন। তিনি তরুন ও যুব সমাজকে দেশ ও জাতি গঠনে সক্রিয় ভুমিকা রাখার লক্ষ্যে নিজেদের চারিত্রিক ও মানবিক গুণাবলীর উৎকর্ষতা সাধনের উপর গুরুত্বারোপ করেন। তিনি বিএনসিসি ক্যাডেটদের তরুন ও যুব সমাজ যাতে মাদক, সন্ত্রাস, দুর্নীতির সাথে জড়িত না হয় সেদিকে জোর তাগিদ দেন। তিনি আরও বলেন যা কিছু ভাল তার সাথে যুক্ত হতে। তিনি ক্যাডেটদের বলেন আত্ম শিক্ষিত হতে হবে। এরপর দুর্নীতিমুক্ত দেশ গঠনে সক্রিয় হতে হবে। চিন্তা, কর্ম, কাজে সৎ হবার জন্য তিনি ক্যাডেটদের আহবান জানান। সর্বপরি ভাল মানুষ হিসেবে সমাজে প্রতিষ্ঠিত হওয়ার ব্যাপারে ক্যাডেটদের তাগিদ প্রদান করেন।

আশুলিয়া থেকে মোঃ শাহ আলম

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com