শুক্রবার, ১০ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫৩ অপরাহ্ন

৭ মাস পর বাইডেন-শি জিনপিংয়ের প্রথম ফোনালাপ

৭ মাস পর বাইডেন-শি জিনপিংয়ের প্রথম ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক:

দীর্ঘ সাত মাস পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে ফোনালাপ হয়েছে। এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে ক্ষমতাধর এই দুই দেশের প্রধানের মধ্যে সর্বশেষ কথা হয়।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার (০৯ সেপ্টেম্বর) এ ফোনালাপ হয় বলে মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিস্তৃত এবং কৌশলগত আলোচনা করেছেন।

গত জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এনিয়ে দ্বিতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোনে আলাপ করলেন।

বাইডেন প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, টেলিফোন আলাপে বাইডেন যে বার্তা দিয়েছেন তা হলো যুক্তরাষ্ট্র নিশ্চিত করতে চায় যে, প্রতিযোগিতার বৈচিত্র্যময় পরিবেশ চায় তারা এবং ভবিষ্যতে যুক্তরাষ্ট্র এমন কোনো পরিস্থিতি চায় না, যেখানে আমরা অনিচ্ছাকৃত দ্বন্দ্বের সম্মুখীন হই।

যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্কে বিগত বেশ কিছুদিন ধরেই উত্তেজনা চলছে। বাণিজ্য, গুপ্তচরবৃত্তি, ও মহামারির মতো বিষয় নিয়ে পরস্পরের ওপর দোষারোপ করছে তারা।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, ওই আলোচনায় প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাষ্ট্রের দিক থেকে স্পষ্ট করেছেন যে, দুই দেশের মধ্যে চলমান প্রতিযোগিতা দায়িত্বশীলতার সঙ্গে সামাল দেবে ওয়াশিংটন। বিবৃতিতে বলা হয়, প্রতিযোগিতা যেন সংঘাতে পরিণত না হয় তা নিশ্চিত করতে দুই দেশের দায়িত্বশীল আচরণের প্রয়োজনের গুরুত্ব নিয়েও আলাপ করেন দুই নেতা।

চলতি বছরের শুরুতে বাইডেন প্রশাসন ও চীনের মধ্যে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে কর্মকর্তারা বাদানুবাদে জড়িয়ে পড়েন। চীনা কর্মকর্তারা অভিযোগ তোলেন, চীনের উপর আক্রমণ চালাতে বিভিন্ন দেশকে উস্কানি দিচ্ছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে যুক্তরাষ্ট্র অভিযোগ তোলে চীন লোকদেখানোর উদ্দেশ্যে আলোচনায় বসেছে।

সূত্র: রয়টার্স।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com