বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন

দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত চলল মেট্রোরেল

দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত চলল মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক: প্রথমবারের মতো উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করল মেট্রোরেল। আজ রবিবার (১২ ডিসেম্বর) বেলা ১১টায় আগারগাঁও রেলস্টেশনে পৌঁছায় ট্রেনটি। তবে এতে কোনো যাত্রী ছিল না।

এর আগে সকাল ৯টা ৩৯ মিনিটে উত্তরার দিয়াবাড়ি রেলস্টেশন থেকে যাত্রা শুরু করে মেট্রোরেলটি। আগারগাঁও পৌঁছানোর পর সেখানে ৪০ মিনিট অবস্থান করে মেট্রো ট্রেন।

বেলা ১১টা ৪০ মিনিটে ট্রেনটি দিয়াবাড়ির উদ্দেশে আগারগাঁও রেলস্টেশন ছেড়ে যায়।

ট্রেনটি আসার আগে থেকেই গণমাধ্যমকর্মীরা তিন তলা সমান উঁচু আগারগাঁও রেলস্টেশনে অবস্থান করেন। সর্বোচ্চ ১৫ কিলোমিটার গতিতে ট্রেনটি দিয়াবাড়ি থেকে আগারগাঁও রেলস্টেশনে পৌঁছায়। পথে ৯টি স্টেশন অতিক্রম করে ট্রেনটি। কোনো কোনো স্থানে ট্রেনের গতি ছিল ১৫ কিলোমিটারেরও কম।

সাড়ে তিন মাস আগে মেট্রো ট্রেনের টেস্ট রান হয়, তখন ট্রেন চলাচল দিয়াবাড়ি থেকে কাছাকাছি চার-পাঁচটি স্টেশনে সীমাবদ্ধ ছিল। এবার সেই সংখ্যা বেড়ে ৯-এ পৌঁছাল।

মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, আগামীবছর ডিসেম্বরের মধ্যে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১১ কিলোমিটার উড়াল রেলপথে মেট্রোরেল বাণিজ্যিকভিত্তিতে চলাচল শুরু করবে। তবে এর আগেই নির্মিত রেলপথে ধাপে ধাপে চলছে পারফরম্যান্স টেস্ট।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার মেট্রোরেলের প্রকল্প ২০২৩ সালের ডিসেম্বর শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে। তবে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের কাজ শেষ করে চালু করে দেওয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। আর এ লক্ষ্যে প্রকল্প বাস্তবায়নে কাজ চলছে।

ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্রে জানা গেছে, এ রুটে চূড়ান্তভাবে মোট ২৪ সেট ট্রেন চলাচল করবে। প্রতিটি ট্রেনে আসন থাকবে মোট ৩০৬ জনের। তবে সাড়ে ৯ ফুট চওড়া এসব কোচের মাঝখানের প্রশস্ত জায়গায় যাত্রীরা দাঁড়িয়েও ভ্রমণ করবেন। বসে এবং দাঁড়িয়ে, সব মিলিয়ে একটি ট্রেনে সর্বোচ্চ ২ হাজার ৩০৮ যাত্রী চড়তে পারবেন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com