সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৮:৫৯ অপরাহ্ন

করোনায় ৫৪ লাখ ৮১ হাজার মৃত্যু দেখল বিশ্ব

করোনায় ৫৪ লাখ ৮১ হাজার মৃত্যু দেখল বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক:

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমে বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন সাত হাজারের বেশি মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে প্রায় ২৫ লাখে পৌঁছেছে।

সর্বশেষ এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু দেখল যুক্তরাষ্ট্রের জনগণ। এ দিকে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়ার নাম। প্রাণ হারানোদের তালিকায় এরপরই রয়েছে যথাক্রমে- পোল্যান্ড, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স এবং ইউক্রেনের মতো দেশ। এতে বিশ্বব্যাপী রোগটিতে আক্রান্তের সংখ্যা ২৯ কোটি ৮০ লাখের ঘর ছাড়িয়েছে। অপর দিকে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৫৪ লাখ ৮১ হাজার ছুঁয়েছে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন সাত হাজার ১০৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা প্রায় ৮০০ বৃদ্ধি পেয়েছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৫৪ লাখ ৮১ হাজার ৫৮৭ জনে পৌঁছেছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৪ লাখ ৭৭ হাজার ২৫৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা সাড়ে ৩ লক্ষাধিক বেড়েছে। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত প্রাণঘাতী ভাইরাসটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ২৯ কোটি ৮০ লাখ ৬৭ হাজার ২২৭ জনে দাঁড়িয়েছে।

এ দিকে গত এক দিনে বিশ্বে মহামারি করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানি দেখল যুক্তরাষ্ট্র। একই সময়ে দেশটিতে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন ছয় লাখ ৫১ হাজার ২৩৪ জন। আর মারা গেছেন এক হাজার ৭৫৯ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৮৭ লাখ ৫১ হাজার ৭৫৯ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে আট লাখ ৫৩ হাজার ৫৪৯ জনের।

অন্য দিকে দৈনিক প্রাণ হারানোদের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়ার নাম। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন ৮২৮ জন। আর নতুন করে রোগটিতে শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৭৭২ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে এক কোটি পাঁচ লাখ ৮৫ হাজার ৯৮৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে তিন লাখ ১৩ হাজার ১৫ জনের।

এছাড়া শেষ ২৪ ঘণ্টায় ব্রিটেনে নতুন করে মহামারি করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন এক লাখ ৯৪ হাজার ৭৪৭ জন। আর মারা গেছেন ৩৪৩ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৮ লাখ ৩৫ হাজার ৩৩৪ জন। আর নতুন করে রোগটিতে শনাক্ত হয়ে মারা গেছেন এক লাখ ৪৯ হাজার ২৮৪ জন। একই সময়ে ইউরোপের দেশ ইতালিতে নতুন করে প্রাণঘাতী ভাইরাসটির থাবায় সংক্রমিত হয়েছেন এক লাখ ৮৯ হাজার ১০৯ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৮৩ জন।

গত ২৪ ঘণ্টায় ইউরোপের আরেক দেশ ফ্রান্সে করোনা সংক্রমণ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। একই সময়ে দেশটিতে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন তিন লাখ ৩২ হাজার ২৫২ জন। আর মারা গেছেন ২৪৬ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত এক কোটি নয় লাখ ২১ হাজার ৭৫৭ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন এক লাখ ২৪ হাজার ৮০৯ জন। নির্ধারিত এই সময়ের মধ্যে স্পেনে নতুন করে রোগটিতে শনাক্ত হয়েছেন এক লাখ ৩৭ হাজার ১৮০ জন। এর মধ্যে মৃত্যুবরণ করেছেন ১৪৮ জন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com