রবিবার, ২৩ Jun ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বেনজীর দোষী সাব্যস্ত হলে দেশে ফিরতেই হবে: কাদের কথা, কবিতা,সংগীত ও নৃত্যে রবীন্দ্র -নজরুল জয়ন্তী ১৪৩১ উদযাপন ডেঙ্গু : মে মাসে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ৬৪৪ প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হতে পারে আওয়ামী লীগের ত্যাগী নেতা ফখরুল ইসলাম প্রিন্স নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা কালাইয়ে সহিদুল হত্যা মামলায় দশজনের যাবজ্জীবন
করোনায় ৫৭ লাখ ৩০ হাজার মৃত্যু দেখল বিশ্ব

করোনায় ৫৭ লাখ ৩০ হাজার মৃত্যু দেখল বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক: চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমে হ্রাস পাচ্ছে। যদিও আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে বাড়ল প্রাণঘাতী ভাইরাসে নতুন সংক্রমিত রোগীর সংখ্যা। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১১ হাজারের অধিক মানুষ। একই সময়ে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় সাড়ে ৩০ লাখে পৌঁছেছে।

সর্বশেষ এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। এ দিকে দৈনিক প্রাণহানির তালিকায় এখনো শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের নাম। আর প্রাণ হারানোদের তালিকায় এরপরই রয়েছে যথাক্রমে ব্রাজিল, রাশিয়া, যুক্তরাজ্য, ইতালি, আর্জেন্টিনা, পোল্যান্ড এবং মেক্সিকো। এতে বিশ্বব্যাপী রোগটিতে আক্রান্তের সংখ্যা ৩৮ কোটি ৮২ লাখের ঘর ছাড়িয়েছে। অপর দিকে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৫৭ লাখ ৩০ হাজারে দাঁড়িয়েছে।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন ১১ হাজার ২৫২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা চার শতাধিক কমেছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৫৭ লাখ ৩০ হাজার ২৮৯ জনে পৌঁছেছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩০ লাখ ৪৯ হাজার ৯০৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা প্রায় ৪০ হাজার বেড়েছে। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ৩৮ কোটি ৮২ লাখ ২৭ হাজার ১৪ জনে দাঁড়িয়েছে।

এ দিকে গেল ২৪ ঘণ্টায় বিশ্বে মহামারি করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা দেখেছে ব্রাজিলের জনগণ। নির্ধারিত এক দিনে ল্যাটিন আমেরিকার এই দেশটিতে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন দুই লাখ ৮৬ হাজার ৫০ জন এবং রোগটিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৯২৩ জন। অপর দিকে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দুই কোটি ৬০ লাখ ৯৯ হাজার ৭৩৫ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ছয় লাখ ৩০ হাজার একজনের।

অন্য দিকে দৈনিক প্রাণহানির তালিকায় এখনো শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। একই সময়ে মার্কিন ভূখণ্ডে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন দুই লাখ ৪৯ হাজার ৩১ জন এবং মৃত্যু হয়েছে দুই হাজার ৩৪২ জনের। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত সাত কোটি ৭১ লাখ ৩১ হাজার ১৮৫ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন নয় লাখ ২০ হাজার ৬৮৩ জন।

ইউরোপের দেশ ফ্রান্সে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন দুই লাখ ৭৪ হাজার ৩৫২ জন। আর মারা গেছেন ২৬৪ জন। মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত দুই কোটি এক লাখ ৪৭ হাজার ৩৪১ জন রোগটিতে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ ৩১ হাজার ৮৫২ জনের।

রাশিয়ায় শেষ ২৪ ঘণ্টায় কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন ৬৬৭ জন। আর নতুন করে রোগটিতে সংক্রমিত হয়েছেন এক লাখ ৫৫ হাজার ৭৬৮ জন। এছাড়া মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে এক কোটি ২২ লাখ ৮৪ হাজার ৫৬৪ জনে পৌঁছেছে। আর মৃত্যু হয়েছে তিন লাখ ৩৩ হাজার ৩৫৭ জনের।

গত এক দিনে ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্কে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন এক লাখ সাত হাজার ৫৩০ জন। আর মারা গেছেন ২৩৩ জন। একই সময়ে আরেক ইউরোপীয় দেশ ইতালিতে নতুন করে কোভিড আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন এক লাখ ১২ হাজার ৬৯১ জন। এদের মধ্যে মারা গেছেন ৪১৪ জন। গত ২৪ ঘণ্টায় অঞ্চলটির আরেক রাষ্ট্র স্পেনে নতুন করে রোগটিতে আক্রান্ত হয়েছেন ৭৪ হাজার ৩৬৮ জন এবং প্রাণ হারিয়েছেন ১৮৩ জন।

 

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com