বুধবার, ১৮ মে ২০২২, ১২:২৬ অপরাহ্ন

ডায়াবেটিসের নতুন কারণ শনাক্ত করলেন দেশের বিজ্ঞানীরা

ডায়াবেটিসের নতুন কারণ শনাক্ত করলেন দেশের বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদক: দেশের চিকিৎসা বিজ্ঞানীরা ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার নতুন কারণ উদঘাটন করেছেন। তারা বলছেন, মানবদেহের অন্ত্রে থাকা মৃত ব্যাকটেরিয়ার কোষ-প্রাচীরের অংশ টক্সিন হিসেবে কাজ করে। এ টক্সিন সাধারণত মলের সঙ্গে বেরিয়ে যায়, তবে উচ্চ চর্বিযুক্ত খাবার, ফ্রুকটোজ (ফলের রস বা এ জাতীয় খাবার থেকে প্রাপ্ত শর্করা) বা অ্যালকোহল টক্সিনকে রক্তে ঢুকতে সহায়তা করে। এর ফলে নিম্ন গ্রেডের সিস্টেমিক প্রদাহের সৃষ্টি হয়ে ডায়াবেটিস হতে পারে।

আজ বুধবার দুপুরে রাজধানীর বারডেম হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করেন তারা। গবেষণার সঙ্গে যুক্ত ছিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বারডেম, ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক সহকারী অধ্যাপক মধু এস মালো ও জাতীয় অধ্যাপক এ কে আজাদ খানের নেতৃত্বে এ গবেষণা চালান একদল গবেষক। ৫৭৪ জন সুস্থ ব্যক্তির ওপর গবেষণাটি পরিচালনা করা হয়। গত ৫ বছর ধরে চলা গবেষণায় অর্থায়ন করে শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল।

গবেষকরা জানান, গত কয়েক দশক ধরে অন্যান্য গবেষকরা প্রতিষ্ঠা করেছেন যে, ডায়াবেটিসের প্রত্যক্ষ কারণ হলো টক্সিন-নিয়ন্ত্রিত নিম-গ্রেডের সিস্টেমিক প্রদাহ। যার ফলে গ্লুকোজ নিয়ন্ত্রণকারী হরমোন ইনসুলিনের উৎপাদন ও কার্যক্ষমতা কমে যায় এবং রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে গিয়ে ডায়াবেটিস হয়।

সংবাদ সম্মেলনে মধু এস মালো বলেন, মানবদেহের অন্ত্রে থাকা মৃত ব্যাকটেরিয়ার কোষ-প্রাচীরের অংশ টক্সিন (এডোটক্সিন) হিসেবে কাজ করে। এ টক্সিন সাধারণত মলের সঙ্গে বেরিয়ে যায়। তবে, উচ্চ চর্বিযুক্ত খাবার, ফ্রুকটোজ বা অ্যালকোহল টক্সিনতে রক্তে ঢুকতে সহায়তা করে। এর ফলে নিম্ন গ্রেডের সিসটেমিক প্রদাহের সৃষ্টি হয়। যার ফলে ডায়াবেটিস হতে পারে।

তিনি আরো বলেন, মানবদেহের অন্ত্রে থাকা ইন্টেস্টিনাইল অ্যালকালাইন ফসফাটেস নামক এনজাইম এই টক্সিনকে ধ্বংস করে দেয়। এ এনজাইমের স্বল্পতা হলে অন্ত্রে অতিরিক্ত টক্সিন জমা হয়। এ টক্সিন রক্তে ঢুকে সিসটেমিক প্রদাহ সৃষ্টি করে। যার ফলে একদিকে যেমন ডায়াবেটিস হতে পারে তেমনি ইশকেমিক হার্ট ডিজিজও হতে পারে (কেননা ইশকেমিক হার্ট ডিজিজেরও অন্যতম কারণ সিসটেমিক প্রদাহ)।

গত ৫ বছরে ৩০ থেকে ৬০ বছর বয়সী ৫৭৪ জন মানুষের ওপর গবেষণা করে ডায়াবেটিসের এই নতুন কারণ সম্পর্কে জানা গেছে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়। যার ফলাফল এরই মধ্যে ব্রিটিশ মেডিকেল জার্নালে ছাপা হয়েছে বলে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিশ্বে ৪৬ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এর মধ্যে বাংলাদেশে আক্রান্ত ডায়াবেটিস রোগী ৮৬ লাখেরও বেশি। বাংলাদেশ ডায়াবেটিক সমিতি ১৯৫৬ সাল থেকে বাংলাদেশে ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করে আসছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com