সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১০:১৫ পূর্বাহ্ন

গণহত্যা স্মরণে এক মিনিট অন্ধকার থাকবে দেশ

গণহত্যা স্মরণে এক মিনিট অন্ধকার থাকবে দেশ

একাত্তরে নিরস্ত্র বাঙালির ওপর পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যা স্মরণে আগামী ২৫ মার্চ রাতে এক মিনিট অন্ধকার থাকবে সারাদেশ। ২৫ মার্চের কালরাত্রি স্মরণে রাত নয়টা থেকে নয়টা মিনিট পর্যন্ত সারাদেশে ব্ল্যাকআউট কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খাঁন কামাল সাংবাদিকদের এ কথা জানান। আগামী ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস শান্তিপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে এই সার্বিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মহান মুক্তিযুদ্ধ শুরুর প্রাক্কালে পাকিস্তানী হানাদার বাহিনীর নারকীয় নির্যাতন স্মরণে এই এক মিনিট সারাদেশ অন্ধকার রাখার কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। ওই দিন রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারাদেশে ব্ল্যাকআউট কর্মসূচি পালন করা হবে। এসময় দেশজুড়ে বিদ্যুত্ সরবরাহ বন্ধ থাকবে।’

আসাদুজ্জামান খাঁন বলেন, এবারই প্রথম ২৫ মার্চ গণহত্যা দিবস পালন করা হচ্ছে। ব্ল্যাক আউট কর্মসূচির অংশ হিসাবে ওই দিন কেন্দ্র থেকে ১ মিনিট বিদ্যুত্ সরবরাহ বন্ধ রাখা হবে। এটি প্রতীকী উদযাপন হতে যাচ্ছে। ব্যক্তিপর্যায়ে মাত্র এক মিনিটের জন্য সবাইকে বাতি নিভিয়ে দেয়ার জন্যও আহবান জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, সুশৃঙ্খল পরিবেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধসহ রাজধানী ও এর আশপাশের এলাকায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com