শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

৮৫ মিটার দীর্ঘ গণকবর শনাক্ত মারিউপোলে

৮৫ মিটার দীর্ঘ গণকবর শনাক্ত মারিউপোলে

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের মারিউপোলে ৮৫ মিটার দীর্ঘ গণকবর শনাক্ত হয়েছে স্যাটেলাইট চিত্রে। এতে কমপক্ষে ২০০টি কবর থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ দাবি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি মহাকাশপ্রযুক্তি প্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিস। খবর বিবিসির। তবে বিবিসি আলাদাভাবে এ দাবির সত্যতা যাচাই করতে পারেনি।

কয়েক সপ্তাহ ধরে মারিউপোল শহর পুরোপুরি নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছে রুশ বাহিনী। স্যাটেলাইট চিত্র পর্যালোচনা করে মাক্সার বলছে, মার্চের শেষের দিক থেকে কবরস্থানটি বিস্তৃত হচ্ছিল।

ইউক্রেনের স্থানীয় কর্মকর্তারা অভিযোগ করেছেন, রুশ সেনাদের হাতে নিহত মারিউপোলের বেসামরিক নাগরিকদের সেখান সমাহিত করছেন রুশরা। তবে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য করেনি মস্কো।

কয়েক সপ্তাহের বোমাবর্ষণ ও লড়াইয়ের পর শহরটির অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নেয় রুশ সেনারা। এখনো আজভস্তাল ইস্পাত কারখানা এলাকায় কিছু ইউক্রেনীয় সেনা অবরুদ্ধ হয়ে আছেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেখানে অভিযান পরিচালনার পরিকল্পনা বাতিলের নির্দেশ দিয়েছেন। এর পরিবর্তে কারখানাটি অবরুদ্ধ করে রাখতে বলেছেন।

কথিত গণকবরটি মারিউপোলের ২০ কিলোমিটার দূরে মানহুশ নামের একটি গ্রামের কাছে। মাক্সার বলছে, সারিবদ্ধ কবরের চারটি ভাগ রয়েছে, যা প্রায় ৮৫ মিটার দীর্ঘ।

রুশ বাহিনী ওই একই জায়গায় বেসামরিক নাগরিকদের সমাহিত করছে বলে এর আগে এক বিবৃতিতে সিটি কাউন্সিল অভিযোগ করেছিল। তারা বলেছিল, রুশ বাহিনী পরিখা খনন করছে এবং সেখানে মরদেহ নিয়ে যেতে ডাম্প লরি ব্যবহার করছে।

তারা ওপর থেকে নেওয়া নিজস্ব একটি ছবিও প্রকাশ করেছিল। সিটি কাউন্সিলের দাবি, পাশের সমাধিক্ষেত্রটির চেয়ে গণকবরটি ইতিমধ্যে দ্বিগুণ বড় হয়ে গেছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com