বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ১২:৩৮ পূর্বাহ্ন

রাত ৮টার পর দোকান-শপিংমল বন্ধ রাখতে চান মেয়র তাপস

রাত ৮টার পর দোকান-শপিংমল বন্ধ রাখতে চান মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক:  ঢাকাকে রক্ষা করতে জরুরি পরিষেবা ছাড়া রাত ৮টার পর রাজধানীতে দোকানপাট ও শপিংমল বন্ধ রাখার পক্ষে মত দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এ বিষয়ে উদ্যোগ গ্রহণের কথা জানিয়েছেন তিনি।

সোমবার (১৬ মে) মেয়র হিসেবে দায়িত্ব পালনের দুই বছর পূর্তিতে নগর ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এ সময় মেয়র তাপস বলেন, ঢাকার ধারণক্ষমতা সব সীমাবদ্ধতা ছাড়িয়েছে। এ থেকে দ্রুত পরিত্রাণ ছাড়া উপায় নাই। বর্জ্য ব্যবস্থাপনা ও পয়োনিষ্কাশন কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। আমরা চাই, দ্রুত এ সমস্যার সমাধান করতে। এ জন্য রাত ৮টার মধ্যেই ঢাকার সব দোকানপাট, শপিং মল বন্ধ করতে হবে। শুধু খাবারের দোকান রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। এ ছাড়া ওষুধের দোকানসহ জরুরি প্রয়োজনীয় সেবাগুলো তাদের সুবিধামতো সময় খোলা রাখতে পারবেন।

মেয়র মনে করেন, রাত ৮টার পর দোকানপাট বন্ধ করলে যানজট কিছুটা নিয়ন্ত্রণে আসবে। এর আরও বেশকিছু ভালো দিক আছে। এটি কার্যকর করতে পারলে, আমরা পরিবারকে আরও বেশি সময় দিতে পারব। পারিবারিক বন্ধন আরও দৃঢ় হবে। এখন দেখা যায়, অনেক ব্যবসায়ী তার প্রতিষ্ঠান মধ্যরাত পর্যন্ত খুলে রাখেন। বাড়ি ফিরতেও দেরি করেন। রাত ৮টার পর দোকানপাট বন্ধ হয়ে গেলে শহরের যানজট নিয়ন্ত্রণে চলে আসবে। আমরা এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করব।

তিনি আরও বলেন, বিশ্বের অন্যান্য বড় শহরগুলোর দোকানপাট, শপিংমল একটি নির্দিষ্ট সময় অর্থাৎ রাত আটটা থেকে নয়টার মধ্যেই তাদের কার্যক্রম শেষ করে। আমাদেরও ঢাকার শৃঙ্খলা ফেরাতে এ উদ্যোগ নিতে হবে।

যানজট নিরসনে সরকারের বহুমুখী কর্মপরিকল্পনা সঙ্গে সমন্বয় রেখে সিটি কর্পোরেশনের নেওয়া নানা পদক্ষেপও সংবাদ সম্মেলনে তুলে ধরেন মেয়র তাপস।

তিনি বলেন, ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা আনতে বাস রুট র‌্যাশনালাইজেশন কার্যক্রম চালু করতে সমর্থ হয়েছি। ২০২১ সালের ডিসেম্বর মাসে ঘাটারচর থেকে কাচপুর যাত্রাপথে পরীক্ষামূলকভাবে বহু আকাঙ্ক্ষিত ঢাকা নগর পরিবহন যাত্রা শুরু করে। ঢাকা নগর পরিবহন ইতোমধ্যে জনগণের প্রত্যাশা ধারণ করতে পেরেছে বলেই জনসাধারণের মাঝে তা সমাদৃত হয়েছে। আরও ৩টি নতুন যাত্রাপথে ঢাকা নগর পরিবহন চালু করার লক্ষ্যে আমাদের কার্যক্রম পুরোদমে এগিয়ে চলেছে।

আন্তঃজেলা বাসগুলোর ঢাকায় ঢোকা ঠেকাতে নগরীর প্রান্তে চারটি নতুন টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তাপস।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com