বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:১৬ পূর্বাহ্ন

বেসরকারি মেডিকেলের শিক্ষার মানের দিকে নজর দিতে হবে : প্রধানমন্ত্রী

বেসরকারি মেডিকেলের শিক্ষার মানের দিকে নজর দিতে হবে : প্রধানমন্ত্রী

ফাইল ফটো

বাংলাদেশ সোসাইটি অফ ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন (বিএসসিসিএম) এবং বাংলাদেশ সোসাইটি অফ ক্রিটিক্যাল কেয়ার নার্সিংয়ের যৌথ উদ্যোগে ১০ দিনব্যাপী তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন (ক্রিটিকন-থ্রি) উদ্বোধন করেন প্রধানমন্ত্রী  শেখ হাসিনা। উদ্বোধনী বক্তব্যে বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার মানের দিকে নজর দেওয়ার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

কৃষিবিদ ইন্সটিটিউশনে আজ রবিবার সকালে উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, “আমাদের প্রাইভেট সেক্টর এগিয়ে আসছে। সেখানেও তারা মেডিকেল কলেজ করছে। তবে সেখানে আমি বলবো, আরেকটু নজর দেওয়ার দরকার যে, তাদের শিক্ষার মানটা ঠিক মতো আছে কিনা।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশের খ্যাতিমান চিকিৎসকদের বই লেখার তাগিদও দেন।

তিনি বলেন, ‘আমাদের ভালো ভালো ডাক্তাররা এতো নামকরা হয়ে যান, কিন্তু বই লেখেন না। লেখাটেখা একটু কম হচ্ছে। মেডিকেল সায়েন্স অনেক এগিয়ে যাচ্ছে। আর এই বই এতো দামী। কারো পক্ষে তো এভাবে কেনা সম্ভব না।’

যুগোপযোগী স্বাস্থ্যনীতি প্রণয়ন এবং গত ৯ বছরে ১২ হাজার ৭২৮ জন সহকারি সার্জন এবং ১১৮ জন ডেন্টাল সার্জন, মাঠ পর্যায়ে ১৩ হাজার স্বাস্থ্যকর্মী ও প্রায় সাড়ে ১২ হাজার নার্স নিয়োগ দেওয়ার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

সেবিকাদের মর্যাদা দ্বিতীয় শ্রেণীতে উন্নীত করার কথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী আরো বলেন, ‘আমি চাই; আমাদের নার্সিংটাও যে একটা মর্যাদাপূর্ণ পেশা .. মানে, মানবতার সেবামূলক পেশা; এই জিনিসটা যেন মানুষের মধ্যে উপলব্ধি হয়। আমাদের দেশে তো অনেক সময় নিচু চোখেই দেখা হতো। অথচ পৃথিবীতে নার্সিংটা অনেক বেশী মর্যাদা পায়।’

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com