শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন

সুদানে সোনার খনি ধসে অন্তত ১৪ শ্রমিকের মৃত্যু

সুদানে সোনার খনি ধসে অন্তত ১৪ শ্রমিকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : সুদানের উত্তরাঞ্চলে একটি সোনার খনি ধসে অন্তত ১৪ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। শুক্রবার রাজ্য খনি কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।রাষ্ট্রীয় বার্তা সংস্থা সুনা অনুসারে, স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে মিশরীয় সীমান্তের কাছে অবস্থিত সোনার খনিতে দুর্ঘটনা ঘটে। জেবেল আল-আহমার সোনার খনিকে ঘিরে থাকা পাহাড়ের ঢালে মারাত্মক ধসের ঘটনাটি ঘটে।

ধ্বংসস্তূপের মধ্যে এখনো অনেক খনি শ্রমিক নিখোঁজ রয়েছে বলে বার্তা সংস্থাটি জানিয়েছে। প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃতি দিয়ে সুনা বলেছে, শ্রমিকরা ভারী যন্ত্রপাতি ব্যবহার করে খনির কূপের ভেতরে সোনার সন্ধান করছিলেন, যার কারণে সেখানে ধস হয়।সুনা আরো জানিয়েছে, বেশ কয়েকটি মরদেহ ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে, যার বেশিরভাগই যুবকদের। সেখানে এখনো অনুসন্ধানের প্রচেষ্টা চলছে।

রাষ্ট্রীয় সংস্থার উদ্ধৃতি দিয়ে একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, খনির ভূগর্ভস্থ পানির নিচে শ্রমিকদের আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে।

সুদানের সোনার খনিগুলোতে ধস একটি সাধারণ ঘটনা। সেখানে নিরাপত্তার মান এবং রক্ষণাবেক্ষণ দুর্বল। ২০২১ সালে পশ্চিম কর্ডোফান প্রদেশে একটি বিলুপ্ত সোনার খনি ধসে ৩১ জন নিহত হয়েছিল।সুদান একটি অন্যতম স্বর্ণ উৎপাদক দেশ হলেও দেশজুড়ে বিভিন্ন ধরনের খনি ছড়িয়ে ছিটিয়ে আছে।

সূত্র : এপি

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com