শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:০৪ পূর্বাহ্ন

ইতিহাসের এই দিনে ভেঙে ফেলা হয় বার্লিন প্রাচীর

ইতিহাসের এই দিনে ভেঙে ফেলা হয় বার্লিন প্রাচীর

নিজেস্ব প্রতিবেদন: বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৯ নভেম্বর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ও স্নায়ুযুদ্ধের সময়কার ঐতিহাসিক নিদর্শন বার্লিন প্রাচীর। এই প্রাচীর জার্মানির বার্লিন শহরকে বিভক্ত করেছিল। এর একদিকে সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রভাবে থাকা সমাজতান্ত্রিক পূর্ব জার্মানি। অপর দিকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের নিয়ন্ত্রণাধীন পুঁজিবাদী পশ্চিম জার্মানি।

স্নায়ুযুদ্ধের সমাপ্তি ক্ষণে এই প্রাচীর ভেঙে ফেলা হয়। ঐতিহাসিক সেই সময় ১৯৮৯ সালে ৯ নভেম্বর। টানা পাঁচ দিনের বিক্ষোভের পর পূর্ব বার্লিনের লাখো মানুষ প্রাচীর ভেঙে পশ্চিম বার্লিনে প্রবেশ করেন। এর মধ্য দিয়ে ঐতিহাসিক মতাদর্শিক বিভাজনের সমাপ্তি ঘটে। এক হয় বার্লিন। রোবটটির নাম সাবওয়ান রিলোডেড। রুবিকস কিউব মেলাতে অনন্য একটি কীর্তি গড়ে এ রোবট। ২০১৬ সালের এই দিনে জার্মানির মিউনিখে এক মেলায় রোবটটি শূন্য দশমিক ৬৩৭ সেকেন্ডে রুবিকস কিউব মেলাতে সক্ষম হয়।

ভার্জিন হাইপারলুপ-যুক্তরাষ্ট্রের একটি যোগাযোগমাধ্যম। টিউবের ভেতর দিয়ে ছোট ক্যাপসুলে চেপে দ্রুত গতিতে চলাচল করা যায় এই মাধ্যমে। ২০২০ সালের ৯ নভেম্বর নেভাদায় প্রথমবারের মতো হাইপারলুপে যাত্রী পরিবহন করা হয়।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com