শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৪৩ অপরাহ্ন

বায়ু দূষণ নিয়ন্ত্রণে ঢাকায় রোড সুইপার

বায়ু দূষণ নিয়ন্ত্রণে ঢাকায় রোড সুইপার

নিজস্ব প্রতিবেদক: প্রয়াত মেয়র আনিসুল হকের আরেকটি উদ্যোগ বাস্তবে রূপ নিতে যাচ্ছে। রাস্তার ধুলা চটজলদি পরিষ্কার করতে মেকানিক্যাল রোড সুইপার নিয়ে এসেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। তবে সচেতনতা বাড়ানো না গেলে বায়ু দূষণ নিয়ন্ত্রণে আনা সম্ভব নয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শুষ্ক মৌসুমে রাজধানীর অন্যতম সমস্যা বায়ু দূষণ। একটু বাতাসেই রাস্তায় জমে থাকা ধুলা উড়তে থাকে। যানবাহনের চাকার সাথেও ধুলা ওড়ে।

বায়ু দূষণ নিয়ন্ত্রণ এবং নগর পরিচ্ছন্ন রাখতে নিজস্ব কর্মীবাহিনী দিয়ে সনাতনী পদ্ধতিতে রাস্তা পরিষ্কার করে থাকে সিটি কর্পোরেশন। রাতের বেলা পানি না ছিটিয়ে ঝাড়– দিয়ে পরিষ্কার করার সময় বরং ধুলা ছিটিয়ে দেয়া হয় বলে অভিযোগ নগরবাসীর।

মেকানিক্যাল রোড সুইপার এনে রাস্তার ধুলার হাত থেকে নগরবাসীকে মুক্তি দেয়ার উদ্যোগ নিয়েছিলেন প্রয়াত মেয়র আনিসুল হক। সে উদ্যোগ এখন বাস্তবায়নের পথে। স্বয়ংক্রিয়ভাবে পানি ছিটিয়ে নিমিষেই রাস্তার ধুলা তুলে নিচ্ছে এ যন্ত্র। একটি সুইপার ঢাকার দুটি রাস্তায় রাতে পরীক্ষামূলকভাবে কাজ করছে। ফলাফলও অনেক ভাল। তবে নগর দূষণমুক্ত রাখতে জনসচেতনতা বাড়ানোর তাগিদ দিচ্ছেন সংশ্লিষ্টরা।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com