বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪১ পূর্বাহ্ন

আগুন নিয়ে খেলছে ব্রিটেন : রাশিয়া

আগুন নিয়ে খেলছে ব্রিটেন : রাশিয়া

ভিশন বাংলা ডেস্ক: ব্রিটেনের বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অভিযোগ এনে রাশিয়া বলছে, রুশ গুপ্তচর হত্যা চেষ্টা নিয়ে যেসব খবর ছড়াচ্ছে তা একদম বানোয়াট আর মিথ্যা খবর ছাড়া কিছুই নয়। এর মাধ্যমে ব্রিটেন আগুন নিয়ে খেলছে।

রুশ গুপ্তচর হত্যা চেষ্টা নিয়ে যুক্তরাজ্যের করা অভিযোগের বিষয়ে হুঁশিয়ার উচ্চারণ করেছে রাশিয়া। রাশিয়া বলছে, ব্রিটেনকে এর খেসারত দিতে হবে। জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া যুক্তরাজ্যকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনারা আগুন নিয়ে খেলছেন। এজন্য আপনাদের খেসারত দিতে হবে। গুপ্তচর হত্যা চেষ্টা নিয়ে যুক্তরাজ্য মিথ্যা গল্প বানাচ্ছে।’

যুক্তরাজ্যের করা অভিযোগ ‘ভিত্তিহীন’ বলেও মন্তব্য করেন তিনি। বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের বিশেষ এক বৈঠকে ভ্যাসিলি বলেন, যুক্তরাজ্যের প্রধান লক্ষ্যই হলো রাশিয়ার সুনাম ক্ষুণ্ন করা।

মাসখানেক আগে ব্রিটেনের মাটিতে সামরিক মানের নার্ভ এজেন্ট ব্যবহার করে রুশ রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালকে হত্যার চেষ্টা করা হয়। তারপর থেকে এই ঘটনার জন্য রাশিয়াকে দুষছে ব্রিটেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিশেষ ওই বৈঠকটি ডেকেছিল রাশিয়া। সেখানে দেশটি তার অভিযোগ তুলে ধরে বলেছে ব্রিটেন ভয়ানক এক অপপ্রচারের যুদ্ধে নেমেছে। অবশ্য ওই ঘটনার জন্য যুক্তরাজ্য বারবার রাশিয়াকে দায়ী করেছে; তবে রুশ কর্তৃপক্ষ তা বরাবরই অস্বীকার করে আসছে।

জাতিসংঘের বৈঠকে খুব সতর্কতার সঙ্গে ঘটনা তদন্ত করার কথা বলেছেন যুক্তরাজ্যের দূত কারেন পিয়ারসে। বুধবার রাশিয়া এ বিষয়ে একটি যৌথ তদন্তের প্রস্তাব দিয়েছে।

গত ৪ মার্চ যুক্তরাজ্যের সালিসবেরির উইল্টশায়ারে একটি পার্কের বেঞ্চে সংজ্ঞাহীন অবস্থায় পড়ে ছিলেন সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল (৬৬) ও তার মেয়ে ইউলিয়া (৩৩)। পরে তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।

মেডিকেল পরীক্ষায় স্ক্রিপাল ও তার মেয়েকে নোভিচক গ্রুপের একটি নার্ভ এজেন্ট দেওয়া হয়েছিল বলে জানা যায়। দলত্যাগের পর সাবেক রুশ গুপ্তচর স্ট্রিপাল যুক্তরাজ্যে বসাবাস করছেন।

এ ঘটনায় বেশ কিছুদিন ধরেই বেশ উত্তেজনা চলছে যুক্তরাজ্য-রাশিয়ার মধ্যে। এর মধ্যে দুই দেশের কূটনীতিকদের পাল্টাপাল্টি বহিষ্কারেরর ঘটনাও ঘটেছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com