মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩, ০১:০১ অপরাহ্ন

মুম্বাই থেকে সাগরের নিচ দিয়ে টানেল যাবে আরব আমিরাত (ভিডিও)

মুম্বাই থেকে সাগরের নিচ দিয়ে টানেল যাবে আরব আমিরাত (ভিডিও)

ডেস্ক নিউজঃ এবার ভারতের মুম্বাই থেকে সংযুক্ত আরব আমিরাত পর্যন্ত সাগরের নিচ দিয়ে টানেল নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। এতে দ্রুতগতির ট্রেনও চলবে বলে জানা গেছে। সাগরের পানির নিচ দিয়ে প্রায় দুই হাজার কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণে আরব আমিরাত শিগগিরই বড় ধরনের পরিকল্পনা হাতে নিতে যাচ্ছে।

২০২২ সালের মধ্যেই এ প্রকল্প বাস্তবায়ন হওয়ারও কথা রয়েছে বলে জানিয়েছেন দেশটির জাতীয় উপদেষ্টা ব্যুরো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান পরামর্শদাতা আবদুল্লাহ আলশেহী। তিনি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেন, দীর্ঘ এই টানেল নির্মাণ শেষ হলে ফুজাইরা থেকে মুম্বাই পর্যন্ত সমুদ্রের তলদেশ দিয়ে ট্রেনে ভ্রমণ করা যাবে। এতে করে দুই দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে। সেইসঙ্গে সহজলভ্য পণ্য পরিবহনের মাধ্যমে ব্যবসা-বাণিজ্যেরও প্রসার ঘটবে বলে আশা করা হচ্ছে।

এ টানেলের দৈর্ঘ্য প্রায় দুই হাজার কিলোমিটার হলেও এতে ট্রেন চলবে প্রতি ঘণ্টায় প্রায় এক হাজার কিলোমিটার গতিতে। ফলে মাত্র দুই ঘণ্টাতেই মুম্বাই থেকে আরব আমিরাতের ফুজাইরাহতে পৌঁছানো যাবে।

প্রকল্পটি বাস্তবায়ন হলে ফুজাইরা বন্দর থেকে ভারত তেল আমদানি করবে। বিনিময়ে উত্তর মুম্বাইয়ের নর্মদা নদী থেকে বিশুদ্ধ পানি আমদানি করবে আরব আমিরাত। এছাড়া যাত্রীরাও অল্প সময়ের মধ্যে আরব আমিরাতে পৌঁছাতে পারবে।

ভিডিওতে দেখুন আরো কিছু তথ্য-

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com