শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৭:১১ অপরাহ্ন

সর্বজনীন উন্নয়ন সূচকে এগিয়েছে বাংলাদেশ

সর্বজনীন উন্নয়ন সূচকে এগিয়েছে বাংলাদেশ

বিশ্ব অর্থনৈতিক ফোরামের সর্বজনীন উন্নয়ন সূচকে ভারত ও পাকিস্তানকে পেছনে ফেলে চীনের পরই স্থান করে নিয়েছে বাংলাদেশ। উন্নয়নশীল ৭৪টি দেশের মধ্যে চীন আছে ২৬ নম্বরে। বাংলাদেশ ৩৪, শ্রীলঙ্কা ৪০ এবং পাকিস্তানের অবস্থান ৪৭। ভারতের স্থান শেষ দিকে ৬২ নম্বরে।

২২ জানুয়ারি (সোমবার) সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের আন্তর্জাতিক সম্মেলন শুরু হওয়ার আগ মুহূর্তে ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেক্স বা আইডিআই রিপোর্ট প্রকাশ করা হয়। প্রকাশিত আইডিআই রিপোর্টে সর্বজনীন বিকাশের নিরিখে বিভিন্ন দেশের ক্রমতালিকা দেওয়া হয়েছে।

মূলত তিনটি স্তম্ভের উপর দাঁড়িয়েই এই সর্বজনীন উন্নয়নের সূচক নির্ধারণ করা হয়েছে। প্রথম স্তম্ভ উন্নয়ন। সার্বিকভাবে দেশের কতটুকু উন্নয়ন করা হয়েছে। সাধারণ মানুষ কতটা উন্নয়নের সুফল পেয়েছেন বা উন্নয়নের আওতায় সামগ্রিকভাবে কতজনকে আনা সম্ভব হয়েছে তার ভিত্তিতেই দ্বিতীয় স্তম্ভের সূচক নির্ধারিত হয়েছে। তিন নম্বর স্তম্ভটির সূচক আরো ব্যক্তিগত স্তরে নামিয়ে নিয়ে যাওয়া হয়েছে। একজন নাগরিকের ছেলে বা মেয়ে কত বছর বেকার থাকছেন। কতদিন পর্যন্ত সেই ছেলে-মেয়ে বাবা-মায়ের উপর নির্ভরশীল। এসব বিষয় নিয়েই সূচকের তৃতীয় স্তম্ভ।

৭৪টি উন্নয়নশীল দেশ এবং ২৯টি উন্নত দেশ নিয়ে মোট ১০৩টি দেশকে দুটো ভাগে ভাগ করে আলাদা আলাদা তালিকা তৈরি করা হয়েছে। উন্নয়নশীল দেশগুলোর মধ্যে প্রথম স্থানে লিথুয়ানিয়া, দু’নম্বরে হাঙ্গেরি, তিনে আজারবাইজান। উন্নত দেশগুলোর তালিকায় প্রথমেই নরওয়ে। জার্মানি ১২, ফ্রান্স ১৮, ব্রিটেন ২১, আমেরিকা ২৩ নম্বরে, জাপান ২৪ এবং ইসরাইল  ২৫ নম্বরে আছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com