সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৫:১৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সাংবাদিকদের কাজ করতে হবে : প্রধানমন্ত্রী জম্মু-কাশ্মীরের আটকেপড়া ৬,১৯,১১৭ বাসিন্দাকে সরিয়ে নিল সরকার পদ্মা সেতুর ৫ দশমিক ১ কিলোমিটার দৃশ্যমান সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকরা আজ ফিরছেন শান্তিরক্ষা কার্যক্রমে নারীদের অংশগ্রহণ বাড়ানোর আহ্বান বাংলাদেশের অষ্টমীতে মণ্ডপে ঢাক বাজালেন মিথিলা রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী স্পিডবোট ডুবি: নিখোঁজ ৫ জনের লাশ উদ্ধার বনানীতে স্ত্রীর পাশে চিরনিদ্রায় শায়িত রফিক-উল হক আগৈলঝাড়ায় সাবেক মন্ত্রী সুনীল গুপ্ত স্মৃতি সংসদের উদ্যোগে অসহায় ১০০ জনের মধ্যে শাড়ি, লুঙ্গি বিতরণ।

শিক্ষাপ্রতিষ্ঠান এ বছর খুলছে না!

শিক্ষাপ্রতিষ্ঠান এ বছর খুলছে না!

নিজস্ব প্রতিবেদক: করোনা রোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফায় ছুটির মেয়াদ বাড়িয়ে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ছুটি বর্ধিত করা হয়েছে। তবে আসন্ন শীতে করোনার প্রকোপ ফের বৃদ্ধির আশঙ্কা করেছেন স্বাস্থ্য সংশ্লিষ্টরা। তাদের মতে করোনা সংক্রমণ পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা উচিৎ হবে না। শিক্ষাখাত সংশ্লিষ্টরাও ভ্যাকসিন না আসা পর্যন্ত বিদ্যালয় না খোলার পরামর্শ দিয়েছেন। এমন অবস্থায় এ বছর শিক্ষাপ্রতিষ্ঠানে খোলা সম্ভব হবে না বলে মনে করছেন তারা।

তথ্যমতে, আগামী ৩১ অক্টোবর শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি শেষ হবে। তবে নভেম্বর থেকে শীত শুরু হওয়ায় এই ছুটি আরও বাড়তে পারে। শীতে দেশে নিউমোনিয়াসহ ঠান্ডা জনিত রোগের লক্ষণ বেশি দেখা যায়। ফলে সবার মধ্যেই করোনার লক্ষণ দেখা যেতে পারে। জানুয়ারিতেও শীত শেষ হবে না কিনা সেটিও বলতে পারছেন না স্বাস্থ্য সংশ্লিষ্টরা। এ অবস্থায় কোমলমতি শিক্ষার্থীদের জীবন সঙ্কটে ফেলতে চায় না সরকার। তাই পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান না খোলার পক্ষেই অভিমত সংশ্লিষ্টদের।

তাদের মতে, শীত শুরু হলে করোনা সংক্রমণ আরও বাড়তে পারে। এই অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত হবে আত্মঘাতী। মাননীয় প্রধানমন্ত্রীও করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা প্রকাশ করেছেন। এই অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিপক্ষেই মত তাদের।

দেশের মাধ্যমিক স্কুল-কলেজ ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের দেখভাল করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। তারাও বলছেন, সংক্রমণ না কমলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না। অন্যদিকে প্রাথমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের দেখভাল করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তারা বলছেন, শিক্ষার্থীদের জীবন ঝুঁকির মধ্যে পড়ে এমন কোনো পদক্ষেপ তারা নেবেন না।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে মাউশির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, করোনা সংক্রমণ পুরোপুরি কমে না আসলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ নেই। শিক্ষার্থীর জীবনের নিরাপত্তা সবার আগে।

এদিকে করোনা সংশ্লিষ্টরা বলছেন, নভেম্বরে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হবে, তখন সংক্রম আরও বাড়তে পারে। সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন দ্বিতীয় ঢেউ এলে, সংক্রমণ বাড়লে তখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সংশয় রয়েছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪৩,৩১৬,৩৯৯
সুস্থ
৩১,৮৯৩,২৫১
মৃত্যু
১,১৫৮,৭২১
© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com