শনিবার, ১২ Jun ২০২১, ০৮:০৫ অপরাহ্ন

বলয়গ্রাস সূর্যগ্রহণ আজ

বলয়গ্রাস সূর্যগ্রহণ আজ

ভিশনবাংলা ডেস্ক: বলয়গ্রাস সূর্যগ্রহণের মতো রোমাঞ্চকর মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে আজ। তবে গ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের জলবায়ু মহাশাখা সূত্র।

তাদের দাবি, গ্রহণটি শুরু হবে বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১০ জুন) দুপুর ২টা ১২ মিনিট ৩০ সেকেন্ডে। আর কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে দুপুর ৩টা ৫৫ মিনিটে। এছাড়া সর্বোচ্চ গ্রহণ শুরু হবে বিকাল ৪টা ৪১ মিনিট ৫৮ সেকেন্ডে। পাশাপাশি কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে বিকাল ৫টা ২৮ মিনিট ৪২ সেকেন্ডে। সবশেষে গ্রহণ শেষ হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ১১ মিনিট ১২ সেকেন্ডে।

যুক্তরাষ্ট্রের পুয়ের্তো রিকো থেকে উত্তর-পূর্ব দিকে উত্তর আটলান্টিক মহাসাগরে গ্রহণ শুরু হবে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে কানাডার হাডসন সাগর থেকে দক্ষিণ-পশ্চিম দিকে। আর সর্বোচ্চ গ্রহণ হবে গ্রিনল্যান্ডের আবনানাটা থেকে দক্ষিণপূর্ব দিকে হান্স আইল্যান্ডে।

এ দিকে, রাশিয়ার মাগদান ওব্লাস্ট শহর থেকে উত্তর-পশ্চিম দিকে বেরিং সাগরে কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে। চীনের ইজহু শহরে গ্রহণ শেষ হবে বলেও জানিয়েছে জলবায়ু মহাশাখা।

তবে সূর্যগ্রহণ অবশ্যই খালি চোখে দেখা উচিত না। সূর্যগ্রহণের সময় খালি চোখে সূর্যের দিকে তাকানো চোখের জন্য মারাত্মক ক্ষতিকর। কখনোই এমনটি করা উচিত নয়। সূর্যগ্রহণ দেখতে হয় টেলিস্কোপ বা সোলার ফিল্টার দিয়ে। nasa. gov/live এ লাইভ দেখা যাবে সূর্যগ্রহণ।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com