বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:১৫ পূর্বাহ্ন

প্রাথমিকের ক্লাস চলবে যে রুটিনে

প্রাথমিকের ক্লাস চলবে যে রুটিনে

খালেদা আক্তার কল্পনা: প্রায় ১৭ মাস বন্ধ থাকার পর রবিবার (১২ সেপ্টেম্বর) থেকে শুরু হতে যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম। প্রাথমিক স্কুলে কোন রুটিনে ক্লাস হবে তা ইতোমধ্যে নির্দিষ্ট করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এই রুটিন অনুযায়ী প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হবে প্রাথমিকের ক্লাস।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) প্রাথমিকের শ্রেণি পাঠদানের রুটিন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে পাঠানো হয়েছে বলে জানান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।

জানা যায়, প্রতিদিন ৩ ঘণ্টা করে প্রাথমিকের শ্রেণি কার্যক্রম চলবে। প্রতিদিন দুপুর ১২টা ৫ মিনিটে দিনের শ্রেণি কার্যক্রম শেষ হবে। এক দিনে সর্বোচ্চ দুটি শ্রেণির পাঠদান অনুষ্ঠিত হবে। রবিবার ৯টা ৩০ মিনিটে ক্লাস শুরু প্রথম ১০ মিনিট করোনা সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক। ৯টা ৪০ মিনিটে শুরু হবে পাঠদান। পাঁচ মিনিটের বিরতি দিয়ে পরপর পর্যায়ক্রমে দিনে তিনটি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে।

১২ সেপ্টেম্বর প্রথম দিন রোববার পঞ্চম শ্রেণির গণিত ক্লাস ৯টা ৪০ মিনিটে শুরু হবে। তার আগে সকাল সাড়ে ৯টাথেকে ১০ মিনিট পর্যন্ত কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবগিত করবেন শ্রেণি শিক্ষক। গণিত ক্লাস ১০টা ২৫ মিনিটে শেষ হবে। পাঁচ মিনিট পর সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে সকাল সোয়া ১১টা পর্যন্ত চলবে পঞ্চম শ্রেণির বাংলা ক্লাস। পাঁচ মিনিট পর দিনের শেষ ক্লাস ১১টা ২০ মিনিটে শুরু হয়ে চলবে ১২টা ৫ মিনিট পর্যন্ত। এ দিন তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ে আসতে হবে।

উল্লেখ্য, করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় এ ছুটির মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ ১১ সেপ্টেম্বর পর্যন্ত ছুটি শেষে ১২ সেপ্টেম্বর থেকে খুলতে যাচ্ছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

প্রাথমিকের ক্লাস রুটিন-

 

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com