শনিবার, ২৭ Jul ২০২৪, ০৯:০২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শেখ এশিয়া লিমিটেডের জায়গা-জমির কিছু অংশ জোর পূর্বক দখল করার প্রতিবাদে সংবাদ সম্মেলন বেনজীর দোষী সাব্যস্ত হলে দেশে ফিরতেই হবে: কাদের কথা, কবিতা,সংগীত ও নৃত্যে রবীন্দ্র -নজরুল জয়ন্তী ১৪৩১ উদযাপন ডেঙ্গু : মে মাসে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ৬৪৪ প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হতে পারে আওয়ামী লীগের ত্যাগী নেতা ফখরুল ইসলাম প্রিন্স নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা
ক্রিকেটের মতো ভিডিও রেফারি হবে ফুটবল মাঠেও

ক্রিকেটের মতো ভিডিও রেফারি হবে ফুটবল মাঠেও

ক্রীড়া ডেস্ক: ফুটবল খেলায় ভিডিও এসিস্ট্যান্ট রেফারি বা ভি এ আর ব্যবহার সর্বসম্মতভাবে অনুমোদন করেছে ফুটবলের বৈশ্বিক প্রশাসক সংস্থা।

সুইজারল্যান্ডের জুরিখে আন্তর্জাতিক ফুটবল এসোসিয়েশনের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

এর ফলে গোল বা পেনাল্টির ক্ষেত্রে সন্দেহ থাকলে রেফারি তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার সুযোগ পাবেন।

ফিফার প্রেসিডেন্ট গিয়ান্নি ইনফানটিনো বলেছেন, এ সিদ্ধান্ত ফুটবলের এক নতুন যুগের সুচনা করবে। রাশিয়ায় অনুষ্ঠেয় এ বছরের বিশ্বকাপেও এ প্রযুক্তি ব্যবহার করতে চাইছে ফিফা।

এ প্রযুক্তি ইতিমধ্যে বিভিন্ন দেশে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছে। এর প্রশংসা করেছেন অনেকেই – তবে কিছু বিশ্লেষক এর সমালোচনাও করেছেন।

ফুটবল মাঠের রেফারি যদি কোন স্পষ্টতই ভুল সিদ্ধান্ত দিয়ে থাকেন, তাহলে ভিডিও রেফারি তার রিপ্লে সুবিধা ব্যবহার করে রেফারিকে সহায়তা দেবেন।

তাদের মধ্যে সার্বক্ষণিক যোগাযোগ থাকছে।

কার্যত ভিএআর একটা খেলায় পঞ্চম রেফারি হিসেবেই কাজ করছেন।

তিনি যদি মাঠের রেফারিকে ভিডিও ফুটেজ দেখতে বলেন, তাহলে তিনি মাঠের পাশেই মনিটরে তা দেখবেন, সিদ্ধান্ত নেবেন এবং খেলা আবার শুরু করে দেবেন, বিবিসির কাছে ব্যা্খ্যা কেরছেন একজন রেফারি মাই রাইলি।

সুতরাং এখন ফুটবল খেলাতেও কখনো কখনো দেখা যাবে ক্রিকেটের মতোই রেফারিও দুই হাত দিয়ে চারকোণা টিভি স্ক্রিন আঁকার মতো সংকেত দিচ্ছেন।

এই সংকেত দিলে ভিডিও রেফারি রিপ্লে দেখে রেফারির সিদ্ধান্তে কোন ভুল হয়ে থাকলে তা জানাবেন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com