শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০১:৫০ পূর্বাহ্ন

বিশ্বে ৫১ লাখ ৬৭ হাজার প্রাণ নিল করোনা

বিশ্বে ৫১ লাখ ৬৭ হাজার প্রাণ নিল করোনা

আন্তর্জাতিক ডেস্ক:

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমে হ্রাস পাচ্ছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে কমল প্রাণঘাতী ভাইরাসে নতুন সংক্রমিত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন চার হাজারের বেশি মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে নতুন করে রোগটিতে আক্রান্ত মানুষের সংখ্যা চার লাখের নিচে নেমে এসেছে।

সর্বশেষ এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল ব্রিটেনে। এ দিকে দৈনিক মৃত্যুতে এখনো শীর্ষে রয়েছে রাশিয়া। আর প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, ইউক্রেন, তুরস্ক, মেক্সিকো এবং ফিলিপাইনের নাম। এতে বিশ্বব্যাপী কোভিড আক্রান্তের সংখ্যা ২৫ কোটি ৭৮ লাখের ঘর ছাড়িয়েছে। অপর দিকে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৫১ লাখ ৬৭ হাজারে পৌঁছে গেছে।

সোমবার (২২ নভেম্বর) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন চার হাজার ১০৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমল দেড় হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৫১ লাখ ৬৭ হাজার ৫৮১ জনে দাঁড়িয়েছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৮৬ হাজার ১১৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা প্রায় ৯০ হাজার কমেছে। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত রোগটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ২৫ কোটি ৭৮ লাখ ৮ হাজার ৯২৫ জনে পৌঁছেছে।

এ দিকে সবশেষ ২৪ ঘণ্টায় বিশ্বে মহামারি করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণের দেখল যুক্তরাজ্য। একই সময়ে দেশটিতে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪০ হাজার চারজন। আর মারা গেছেন ৬১ জন। ইউরোপের দেশটিতে এখন পর্যন্ত ৯৮ লাখ ৪৫ হাজার ৪৯২ জন কোভিড আক্রান্ত হয়েছেন। এছাড়া মৃত্যু হয়েছে এক লাখ ৪৩ হাজার ৯২৭ জন রোগীর। এছাড়া নির্ধারিত এই সময়ের মধ্যে জার্মানিতে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৩৬ হাজার ৮৬০ জন। এর মধ্যে মারা গেছেন ৬০ জন।

অপর দিকে দৈনিক মৃত্যুর তালিকায় এখনো শীর্ষে রয়েছে রাশিয়া। নির্ধারিত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন এক হাজার ২৫২ জন। আর নতুন করে রোগটিতে আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৯৭০ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৯৩ লাখ ৩১ হাজার ১৫৮ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে দুই লাখ ৬৪ হাজার ৯৫ জনের।

গত ২৪ ঘণ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী ভাইরাসটির থাবার নতুন সংক্রমণ ও প্রাণহানি অনেকটাই কমে এসেছে। একই সময়ে দেশটিতে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৪৮৪ জন। আর মারা গেছেন ৯৬ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত চার কোটি ৮৫ লাখ ৯২ হাজার ৮১০ জন সংক্রমিত হয়েছেন। এছাড়া মারা গেছেন সাত লাখ ৯৩ হাজার ৬৫১ জন কোভিড রোগী।

শেষ এক দিনে ইউক্রেনে নতুন করে মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৬৩৫ জন। আর মারা গেছেন ৩৭৭ জন। এছাড়া একই সময়ে ইউরোপের দেশ ফ্রান্সে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন ১৯ হাজার ৭৪৯ জন। এর মধ্যে মারা গেছেন ১৫ জন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com