বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:১৫ পূর্বাহ্ন

পুঁজিবাদের সঙ্গে পাল্লা দেওয়া সহজ নয়: পরিকল্পনামন্ত্রী

পুঁজিবাদের সঙ্গে পাল্লা দেওয়া সহজ নয়: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, পুরো বিশ্বে এখন পুঁজিবাদের জয় জয়কার। সেখানে বাংলাদেশের মতো রাষ্ট্রের পক্ষে পুঁজিবাদের সঙ্গে পাল্লা দেওয়া সহজ কাজ নয়।

শনিবার (১৪ মে) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘শ্রমিকদের জন্য কেমন বাজেট চাই’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।

বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ফেডারেশন এ গোলটেবিল আলোচনার আয়োজন করে।

পরিকল্পনামন্ত্রী বলেন, শ্রীলঙ্কা শ্রীলঙ্কা বলা হচ্ছে, কিন্তু এরকম কিছুই হবে না।

তিনি বলেন, পশ্চিমারা বলছেন কল্যাণ নিশ্চিত করতে হবে, অর্থ নয়। কিন্তু যেভাবে বাড়তি উৎপাদন হচ্ছে, রপ্তানি বাড়ছে সেখানে শ্রমিকের হক কতটুকু আছে সেটা না দিয়ে অল্প কিছু দিয়ে চলা হচ্ছে। ৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে সেটাকে ভাগ বাটোয়ারা করে নেয়া উচিৎ। সেটা যেহেতু করতে পারছি না। সেখানে মাঝারি পথ অবলম্বন করা হয়।

স্বাস্থ্যখাতে দেশের অনেক বড় কৃতিত্ব অর্জন হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ১২১টি দেশের মধ্যে আমরা পঞ্চম স্থানে আছি। কোভিড ম্যানেজমেন্টে বাংলাদেশের অর্জন অনেক বড়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য উন্নত দেশ হয়েও হিমশিম খেয়েছে। এ অঞ্চলের আটটি দেশের মাঝে আমরা প্রথম হয়েছি।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, পলিটিকাল আনরেস্ট, ইউক্রেন, কোভিড, শ্রীলঙ্কা, চায়না লোন, বিশ্ব-ব্যাংক এসব বিষয় আমরা নিয়ন্ত্রণ করতে পারি। এসব আমাদের পরিচিত।

তিনি আরও বলেন, বাংলাদেশ রাজনৈতিকভাবে এই অঞ্চলে সবচেয়ে স্থিতিশীল পরিবেশে রয়েছে। এ অঞ্চলের নেপাল, মায়ানমার ও মালেশিয়াসহ অনেক দেশ থেকে আমরা স্থিতিশীল পরিস্থিতিতে আছি।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com