সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন

সাকার মাছ নিষিদ্ধ করে গেজেট প্রকাশ

সাকার মাছ নিষিদ্ধ করে গেজেট প্রকাশ

ভিশন বাংলা ডেস্ক: দেশের জলাশয়ে ছড়িয়ে পড়া ‘সাকার’ মাছ নিষিদ্ধ করেছে সরকার। অ্যাকুরিয়ামের শোভাবর্ধক ও আবর্জনাভূক এ মাছ নিষিদ্ধ করে গত ১১ জানুয়ারি প্রজ্ঞাপন জারি করা হয়।

 

এরই মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে গেজেট প্রকাশের মাধ্যমে আইনগতভাবে এই মাছটি আমদানি, উৎপাদন ও বিপণনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের উপসচিব মৃণাল কান্তি দে গত ১১ জানুয়ারি এই প্রজ্ঞাপন জারি করেন বলে জানা গেছে।

এর আগে ২৫ সেপ্টেম্বর সাকার মাছ নিষিদ্ধ করতে প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ অ্যাক্ট, ১৯৫০–এর ১৮ নম্বর ধারা সংশোধন প্রস্তাব প্রজ্ঞাপন আকারে জারি করে মন্ত্রণালয়। এ বিষয়ে কারো কোনো আপত্তি বা পরামর্শ থাকলে লিখিতভাবে অনধিক দুই মাসের মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে জানানোর জন্য বলা হয়।

 

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘যেহেতু, উক্ত প্রাক্‌–প্রকাশনায় উল্লিখিত ২ (দুই) মাস সময় ইতোমধ্যে অতিক্রান্ত হইয়াছে এবং প্রস্তাবিত সংশোধনের ওপর প্রাপ্ত মতামতের ভিত্তিতে সরকার উক্ত রুলসের অধিকতর সংশোধনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করিয়াছে।’

 

প্রজ্ঞাপনে আইনের ১৮ নম্বর ধারার ২ নম্বর উপধারায় বলা হয়, ‘সাকার মাছ কোনো ব্যক্তি আমদানি, প্রজনন, চাষ, পরিবহন, বিক্রি, গ্রহণ বা প্রদান, বাজারজাতকরণ, সংরক্ষণ, প্রকাশ ও অধিকারী হতে পারবেন না।’

 

উল্লেখ্য, সাকার মাছ জীববৈচিত্র্য তথা দেশীয় প্রজাতির মাছের অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com