মঙ্গলবার, ২৩ Jul ২০২৪, ০৮:৩১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শেখ এশিয়া লিমিটেডের জায়গা-জমির কিছু অংশ জোর পূর্বক দখল করার প্রতিবাদে সংবাদ সম্মেলন বেনজীর দোষী সাব্যস্ত হলে দেশে ফিরতেই হবে: কাদের কথা, কবিতা,সংগীত ও নৃত্যে রবীন্দ্র -নজরুল জয়ন্তী ১৪৩১ উদযাপন ডেঙ্গু : মে মাসে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ৬৪৪ প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হতে পারে আওয়ামী লীগের ত্যাগী নেতা ফখরুল ইসলাম প্রিন্স নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা
নানা কর্মসূচির মধ্যদিয়ে গণহত্যা দিবস পালিত

নানা কর্মসূচির মধ্যদিয়ে গণহত্যা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:  ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি অর্জনের দাবির মধ্যদিয়ে আজ রোববার রাজধানী ঢাকাসহ সারাদেশে গণহত্যা দিবস পালিত হয়েছে।
জাতীয়ভাবে দিবসটি পালন উপলক্ষে দেশের বিভিন্ন স্থানের বদ্ধভূমিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন, আবৃত্তি, সুন্দর হাতের লেখা, দেশাত্মবোধক গান ও বঙ্গবন্ধু সম্পর্কিত গানের প্রতিযোগিতা ছাড়াও দোয়া মাহফিল, পুরস্কার বিতরণ, রক্তদান কর্মসূচি, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের মধ্যদিয়ে সর্বস্তরের মানুষ ২৫ মার্চের কালরাতে পাক বাহিনীর হাতে নিহত শহীদদের স্মরণ করেছে।
দিবসটির অন্যতম কর্মসূচির মধ্যে ছিলো কালরাতের প্রথম প্রহর স্মরণ করে সারাদেশে এক মিনিট অন্ধকার (ব্ল্যাক-আউট) কর্মসূচি। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার স্মরণে রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারাদেশে অন্ধকার করা হয়।
দিবসটি উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তনের সামনে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ‘রক্তাক্ত ২৫ মার্চ : গণহত্যার ইতিবৃত্ত’ শীর্ষক আলোচনা সভা ও আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মন্ত্রণালয়ের সচিব অপরূপ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন(অব.) এবি তাজুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন।
এদিকে ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাব এক সেমিনারের আয়োজন করে। জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমানের সভাপতিত্বে মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক ও ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান, প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সাইফুল আলম, কোষাধ্যক্ষ কার্তিক চ্যাটার্জী প্রমুখ বক্তব্য রাখেন।সেমিনারে ‘২৫শে মার্চের গণহত্যা’ শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করেন জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায়।
গণহত্যা দিবস উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে কুরআনখানি, দোয়া ও মিলাদ মাহফিল আয়োজন করে ইসলামিক ফাউন্ডেশন। দোয়া ও মুনাজাত পরিচালনা করেন দ্বীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের সহকারি পরিচালক জুবাইর আহাম্মদ আল- আযহারী ।
২৫ মার্চ কালরাত্রিতে শাহাদাত বরণকারী সকল শহীদের আতœার শান্তি কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়।
গণহত্যা দিবস উপলক্ষে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পল্লবী থানা ‘মুক্তিযুদ্ধের চেতনা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে।
অনুষ্ঠানে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন।
রাজধানীর তোপখানায় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ কনফারেন্স লাউঞ্জে ‘একাত্তরের গণহত্যা ও মানবতা’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে বঙ্গবন্ধু গবেষণা পরিষদ। অনুষ্ঠানে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন।
এছাড়াও যথাযোগ্য মর্যাদা এবং ভাব-গাম্ভীর্যের মধ্যদিয়ে বিদেশে অবস্থিত বাংলাদেশের বিভিন্ন হাইকমিশন ও দূতাবাসে ২৫ মার্চ গণহত্যা দিবস পালিত হয়েছে।

বাসস

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com