শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৫৪ পূর্বাহ্ন

একাধিক স্বতন্ত্র প্রার্থী একই প্রতীক দাবি করলে লটারি : ইসি

একাধিক স্বতন্ত্র প্রার্থী একই প্রতীক দাবি করলে লটারি : ইসি

  অনলাইন ডেস্ক

প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ইচ্ছাকে বিবেচনায় রেখে স্বতন্ত্র প্রার্থীদের অনুকূলে প্রতীক বরাদ্দ করতে হবে। একই প্রতীক বরাদ্দের জন্য একাধিক প্রার্থী দাবি জানালে তাদের আলাপ-আলোচনার মাধ্যমে প্রতীক পছন্দের আহ্বান জানাতে পারেন বলে রিটার্নিং অফিসারদের জানিয়েছে নির্বাচন কমিশন। এতে সমাধান না হলে লটারি করতে হবে।
সম্প্রতি নির্বাচন কমিশন থেকে জারি করা পরিপত্রে এ তথ্য জানানো হয়।
ইসি জানায়, যদি স্বতন্ত্র প্রার্থীরা সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হন তাহলে লটারির মাধ্যমে নির্ধারণ করবেন। উল্লেখ্য, একাধিক স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে কোনো প্রার্থী এর আগে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়ে থাকলে অথবা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে থাকলে তিনি তার পছন্দের প্রতীক প্রাধিকার ভিত্তিতে বরাদ্দ পাওয়ার অধিকারী হবেন। যদি না তা কোনো দলের জন্য সংরক্ষিত হয় বা এরই মধ্যে অন্য কাউকে বরাদ্দ করা হয়।
প্রার্থীকে প্রতীকের নমুনা প্রদান: প্রতীক বরাদ্দের পর পরই প্রতীকের একটি নমুনা সংশ্লিষ্ট প্রার্থীকে সরবরাহ করবেন। কারণ তা তার প্রচারণার জন্য প্রয়োজন হবে। নির্বাচন কমিশনের ওয়েব সাইটে প্রতীকগুলোর নমুনা পাওয়া যাবে।
প্রার্থিতা প্রত্যাহার করেননি এমন কোনো বৈধভাবে মনোনীত প্রার্থী যদি মৃত্যুবরণ করেন তবে নির্বাচনী এলাকার নির্বাচন কার্যক্রম বাতিল করতে হবে। অতঃপর গৃহীত ব্যবস্থা তাৎক্ষণিকভাবে নির্বাচন কমিশনকে জানাতে হবে। কমিশন উক্ত নির্বাচনী এলাকার জন্য নতুন নির্বাচনী তফসিল ঘোষণা করবেন। কমিশনের সিদ্ধান্ত অনুসারে নির্বাচন অনষ্ঠানে পরবর্তী কার্যক্রম গ্রহণ করতে হবে বলে জানায় ইসি।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com