বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৮:২০ পূর্বাহ্ন

জিমের সাইকেল থেকে বিদ্যুৎ!

জিমের সাইকেল থেকে বিদ্যুৎ!

নিউজ ডেস্ক: লন্ডনের নতুন পরিবেশবান্ধব শরীরচর্চকারিদের থেকে শক্তি সংগ্রহ করে তা বিদ্যুৎ উৎপাদনে ব্যবহার করছে। শেপার্ড বুশ মার্কেটে অবস্থিত টেরা হেল জিমটি অভিনব পদ্ধতি তার গ্রাহকদের পরিবেশের যত্ন নিতে উৎসাহিত করছে।

টেরা হেল জিমটির স্পিন সাইকেলগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যাতে প্যাডেল থেকে শক্তি উৎপাদিত হয়ে স্থানীয় গ্রিডে যোগ হয়। তাই যখনই কোনও গ্রাহক ‌ইকো-পাওয়ার স্পিন সাইকেলের প্যাডেল ঘুরাবে তা বিদ্যুতে রুপান্তর হবে।

স্পিড, ক্যালরি ও কত ওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে তা জানতে স্পিন সাইকেলের সাথে রয়েছে স্মার্টফোন অ্যাপ্লিকেশন ।

টেরা হেল জিমের প্রতিষ্ঠাতা মাইকেল হোমোলা বলেন, স্বাস্থ্য সচেতন সবাই ইদানিং জিম যাচ্ছে। শরীরচর্চায় অনেক শক্তি ব্যয় হয় এই শক্তিকে পুনরায় ব্যবহার করে অনেক কিছুই করা সম্ভব বলে আমি মনে করি। এটা আমাদের একটি সামান্য উদ্যোগ কিন্তু সবাই এরকম ছোটছোট উদ্যোগ নিলে জলবায়ু পরিবর্তনে অনেক বড় প্রভাব ফেলা সম্ভব।

জিম কর্তৃপক্ষ বলছে, ৫০ মিনিটে ৮-১০ জন গ্রাহক শরীরচর্চার মাধ্যমে প্রায় ১৫০০ থেকে ৩০০০ ওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারে। এই বিদ্যুৎ উৎপাদনকারী স্পিন সাইকেলগুলো টেরা হেল জিমের পরিবেশবান্ধব দর্শনগুলোর একটি।

টেরা হেল জিমের এই শাখাটিকে প্লাস্টিক মুক্ত জোনেও পরিণত করেছে কর্তৃপক্ষ। জিমের গ্রাহকদেরকে প্লাস্টিক বোতলের পরিবর্তে পুনরায় ব্যবহারযোগ্য স্তেইনলেস স্টিলের বোতল ব্যবহার করার জন্য বলা হয়েছে।

এছাড়া রনিং মেশিনগুলো তৈরি করা হয়েছে কাঠ দিয়ে, ইয়োগার পাটিগুলো তৈরি হয়েছে রিসাইকেলকরা উপকরণ দিয়ে। তাপামাত্রা নিয়ন্ত্রণের জন্য এয়ার কন্ডিশনার-এর পরিবর্তে এখানকার দেয়ালে ঝুলছে অক্সিজেন উৎপানকারী উদ্ভিদ।

টেরা হেল জিমের গ্রাহক আমান্ডা ফ্রিথ বলেন, প্রতিদিন প্রচুর প্লাস্টিক বোতল, প্যাকেট ব্যবহার করছি যা পরিবেশের জন্য ক্ষতিকর কিন্তু এই জিমে আসার পর থেকে আমি ও অন্যান্যরা সবাই সচেতন হয়েছি এবং কিছুটা হলেও পরিবেশ দূষণ হ্রাসে সাহায্য করতে পারছি।

টেরা হেল জিম কর্তৃপক্ষ পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য পরিবেশ বান্ধব এই উপকরণগুলো ব্যবহারের মাধ্যমে ভোক্তাদেরকে মানসিকতা পরিবর্তনের চেষ্টা করছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com