বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১০:২২ পূর্বাহ্ন

মাথাব্যথা ঘরেই সারুক

মাথা আর ব্যথা যেন একইসূত্রে গাঁথা। মাথা থাকলে ব্যথাও হবে। তাই বলে তো আর মাথা বাদ দিয়ে দেয়া যায় না! নিদ্রাহীনতা, ক্লান্তি, দুশ্চিন্তা, মাইগ্রেন ইত্যাদি কারণে হয়ে থাকে মাথাব্যথা। মাথাব্যথার জন্য আমরা চিকিৎসকের কাছ থেকে ব্যবস্থাপত্র নিয়ে থাকি, নানারকম ওষুধপত্রও খেয়ে থাকি। কিন্তু ওষুধ না খেয়েও হাতের কাছে থাকা বিভিন্ন সহজলভ্য উপাদান দিয়ে খুব সহজেই দূর করতে পারেন মাথাব্যথা।

আপনাকে মাথাব্যথা থেকে মুক্তি দিতে পারে এক গ্লাস পানি। মাথা ধরলে ঝটপট এক গ্লাস পানি পান করুন। আমাদের শরীরে আর্দ্রতা বাড়লে ব্যথাও গায়েব হয়ে যায়।

মাথা ধরা সমস্যা একটি সহজ সমাধান হচ্ছে আদা। আদার অ্যান্টিইনফ্লামেটরি উপাদান মাথাব্যথা কমাতে ভূমিকা রাখে। আদার উপকারী উপাদান সমূহ রক্ত প্রবাহ ঠিক রেখে মাথাব্যথায় দ্রুত আরাম দেয়।

বাসায় কি লেবু আছে? তাহলে মাথা ধরার সঙ্গে সঙ্গে চেষ্টা করুন লেবুর রস খেতে। হতে পারে তা একগ্লাস পানিতে গুলিয়ে অথবা চায়ের সঙ্গে মিশিয়ে। মাথা ধরার সমস্যা দূর হবে পলকেই।

রান্নার স্বাদ আর সুগন্ধ বাড়াতে লবঙ্গের তুলনা হয় না। তবে এই লবঙ্গ আপনার মাথা ধরা সমস্যায়ও সমান দরকারি। মাথাব্যথা দূর করতে কিছু লবঙ্গ তাওয়ার মধ্যে গরম করে নিন। গরম লবঙ্গ একটি রুমালের মধ্যে নিন। এক মিনিট এর ঘ্রাণ নিন এবং দেখুন মাথা ব্যথা চলে গেছে।

মিষ্টি কুমড়োর বিচিতে হয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম সালফেট যা মাথাব্যথা উপশমে কাজ করে থাকে। তাই মিষ্টি কুমড়োর বিচি খেতে পারেন।

মাথাব্যথা সারাতে ঘরোয়া চিকিৎসা হিসেবে তাজা দেখে তিন থেকে চারটি পান পাতা নিয়ে মোলায়েম করে ছেঁচে কপালে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টার মধ্যে এটি আপনাকে মাথা ব্যথা থেকে মুক্তি দেবে।

এক টুকরো আপেল চিবুতে পারেন তবে এতে একটু লবণ ছিটিয়ে নেবেন। এটি দ্রুত ব্যথা মুক্ত করতে সাহায্য করবে।

ছবি ও তথ্য – ইন্টারনেট

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com