শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:১৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ফাইনালে বাঘিনীরা, বিশ্বকাপে খেলা নিশ্চিত

ফাইনালে বাঘিনীরা, বিশ্বকাপে খেলা নিশ্চিত

ক্রীড়া ডেস্ক: মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের সেমিফাইনাল ম্যাচে বৃহস্পতিবার স্কটল্যান্ডকে ৪৯ রানে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ের মাধ্যমে বাছাইপর্বের ফাইনালে ওঠার পাশাপাশি আগামী নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে বাংলাদেশের মেয়েরা।

ফেভারিট হিসেবে টুর্নামেন্ট শুরু করেছিল বাংলাদেশ। ফেভারিটের মতোই উঠল ফাইনালে। সেমিফাইনালে স্কটল্যান্ডকে হারিয়ে আবারও মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিল বাংলাদেশ। বাংলাদেশের মেয়েরা এই নিয়ে টানা তিনবার খেলবে টি-টোয়েন্টির বিশ্ব আসরে।

বৃহস্পতিবার নেদারল্যান্ডসের আমস্টেলভিনে বাংলাদেশের ১২৫ রান তাড়ায় স্কটল্যান্ড করে ৭৬ রান। টুর্নামেন্টে প্রথমবার এদিন আগে ব্যাটিং পেয়েছিল বাংলাদেশ। তবে খুব একটা জ্বলে উঠতে পারেননি ব্যাটাররা। তার পরও জিততে খুব বেগ পেতে হয়নি। দলের মূল শক্তি বোলিং। বোলাররাই আরো একবার দলকে জয়ের পথে নিয়ে গেছে।

টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের শুরুটা ছিল দারুণ। পাওয়ার প্লের ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে রান আসে ৪৬। শামিমা সুলতানা ও আয়েশা রহমানের উদ্বোধনী জুটিতেই দল পেরিয়ে যায় ৫০।

১৬ বলে ২২ রান করা শামিমার রান আউটে ভাঙে ৫১ রানের জুটি। পরের ওভারে বিদায় নেন আয়েশাও। অভিজ্ঞ ব্যাটার আবারও ব্যর্থ থিতু হয়েও ইনিংস বড় করতে। ফিরেছেন ২০ রানে।

ব্যাটিংয়ের বড় দুই ভরসা ফারজানা হক ও রুমানা আহমেদ ফেরেন অল্পতেই। বিনা উইকেটে ৫১ থেকে বাংলাদেশের রান হয়ে যায় ৪ উইকেটে ৬২।

গতি হারানো ইনিংসটাকে সেখান থেকে টেনে নিয়েছেন নিগার সুলতানা। ফাহিমা খাতুন ও সানজিদা ইসলাম সঙ্গ দিয়েছেন কিছুক্ষণ। নিগার টিকে ছিলেন শেষ পর্যন্ত। তার অপরাজিত ৩১ রানের ইনিংসেই বাংলাদেশ পার হতে পারে ১২০।

বাংলাদেশের বোলিং আর স্কটল্যান্ডের ব্যাটিং শক্তি বিচেনায় এই লক্ষ্যটাও ছিল কঠিন। রান তাড়ার প্রথম ভাগে উইকেট ধরে রেখেছে তারা, ১০ ওভারে রান ছিল ১ উইকেটে ৪০।

দ্বিতীয় উইকেটে ৪৩ রানের জুটি গড়েন দুই বোন সারা ও ক্যাথরিন ব্রাইস। দ্রুত রান তোলার তাড়ায় এরপর উইকেট পড়েছে নিয়মিত বিরতিতে। দু অঙ্ক ছুঁতে পারেনি আর কেউ। ১৪ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে স্কটল্যান্ড।

লেগ স্পিনার রুমানা আহমেদ আবারও বল হাতে ছিলেন উজ্জ্বল। ১০ রানে নিয়েছেন ২ উইকেট। বাঁহাতি স্পিনে ১৬ রানে দুটি নাহিদা আক্তার।

প্রথম সেমিফাইনালে জিতে এদিন আগেই বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে আয়ারল্যান্ড। শনিবার উট্রেক্টে ফাইনালে আইরিশদের মুখোমুখি হবে বাংলাদেশের বাঘিনীরা।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com