সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১০:১৫ পূর্বাহ্ন

এবার কেনো প্রণব মুখার্জীর সাক্ষাৎ চান বেগম জিয়া?

এবার কেনো প্রণব মুখার্জীর সাক্ষাৎ চান বেগম জিয়া?

২০১৩-র ৩ মার্চ রাষ্ট্রপতি হিসেবে প্রণব মুখার্জীর প্রথম বাংলাদেশ সফর। তত্ত্বাবধায়ক সরকারের দাবি আর

যুদ্ধাপরাধীদের বিচার ইস্যুতে উত্তপ্ত বাংলাদেশ।

এর মধ্যেই ৪ মার্চ সোনারগাও হোটেলে ভারতের রাষ্ট্রপতির সাথে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বৈঠকের সময় সূচি নির্ধারিত। কিন্তু ৩ মার্চ বিএনপির পক্ষ থেকে জানানো হলো, বেগম জিয়া প্রণব মুখার্জীর সাথে নির্ধারিত বৈঠকটি বাতিল করেছেন। বিস্ময়ে সবাই হতবাক। প্রণব মুখার্জী কি প্রতিক্রিয়া জানিয়েছিলেন জানা যায়নি।

তবে, ভারত যে বিষয়টি ভালো চোখে দেখেনি তা খোলামেলা ভাবেই পরবর্তী বছরগুলোতে প্রকাশ করেছে। একাধিক কূটনৈতিক সূত্র বলছে, ভারতের সাথে বিএনপির সম্পর্ক অবনতির অনেকগুলো কারণের একটি প্রণবের সাথে বেগম জিয়ার বৈঠক বাতিল। ঐ ঘটনার জন্য এখনও বিএনপি নেতৃবৃন্দ অনুতাপ অনুশোচনায় ভোগে।

প্রায় পাঁচ বছর পর আবার এসেছেন প্রণব মুখার্জী। তবে এবার রাষ্ট্রপতি হিসেবে নয়, একজন সাধারণ মানুষ হিসেবে। কিন্তু ভারতের রাজনীতিতে প্রণব মুখার্জীর ভূমিকা সব সময়ই ছিল এবং থাকবে। বিশেষ করে বাংলাদেশ প্রশ্নে প্রণবের মতামত ভারতের রাজনীতিতে সব সময়ই গুরুত্বপূর্ণ। এটু বুঝতে পেরেই কি বেগম জিয়া প্রণব মুখার্জীর সাক্ষাৎ প্রার্থী।

ভারতীয় দূতাবাস সূত্রে জানা গেছে, বিএনপির পক্ষ থেকে প্রণব মুখার্জীর সাথে বেগম জিয়ার একটি বৈঠক আয়োজনের অনুরোধ করা হয়েছে। প্রণব মুখার্জীর সফরসূচি পূর্ব নির্ধারিত। শুধু বুধবার সকালে তিনি প্রটোকলে বাইরে কিছু লোকজনের সাথে তার দেখা সাক্ষাৎ করার কথা রয়েছে।

বিএনপি চাইছে ঐ সময় বৈঠক করতে। কিন্তু ভারতীয় দূতাবাস থেকে বলা হয়েছে সাবেক রাষ্ট্রপতির সাথে কথা না বলে সময় নির্ধারণ করা সম্ভব না। ২০১৩? স্মৃতিচারণ করে কি প্রণব মুখার্জী বেগম জিয়াকে সময় দেবেন?

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com