শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন

সংলাপে সমাধান পাইনি, ৭ দফার আন্দোলন চলবে: ঐক্যফ্রন্ট

সংলাপে সমাধান পাইনি, ৭ দফার আন্দোলন চলবে: ঐক্যফ্রন্ট

ভিশন বাংলা ডেস্কঃ ক্ষমতাসীন জোটের সঙ্গে সংলাপের পর অানুষ্ঠানিক প্রতিক্রিয়ায় জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা বলেছেন, আলোচনা হলেও বিশেষ কোনো সমাধান পাওয়া যায়নি। তাই ৭ দফা দাবিতে যে কর্মসূচি আছে তা চলবে।
বৃহস্পতিবার রাতে সংলাপ শেষে ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।
এ সময় ড. কামাল হোসেন বলেন, ‘আমরা সংলাপে গিয়েছিলাম। সাড়ে ৩ ঘণ্টা ছিলাম। আমরা কথা বলেছি। দাবি উত্থাপন করেছি। প্রধানমন্ত্রী লম্বা বক্তৃতা দিয়েছেন। আলোচনা ভালো হয়েছে। কিন্তু ওখানে বিশেষ কোনো সমাধান পাইনি।
পরে লিখিত বক্তব্যে গণফোরাম নেতা সুব্রত চৌধুরী বলেন, ‘সংলাপের শুরুতে প্রধানমন্ত্রীর পর ড. কামাল হোসেন সূচনা বক্তব্য রাখেন। এরপর মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঐক্যফ্রন্টের ৭ দফা দাবি উত্থাপন করেন। ঐক্যফ্রন্টের অন্য নেতারাও বক্তব্য রাখেন।’
তিনি জানান প্রধানমন্ত্রী তাদের বলেছেন, ‘‘ঢাকাসহ সারা দেশে সভা-সমাবেশে কোনো রকম বাধা থাকবে না। ইতিমধ্যে আইনশৃঙ্খলা বাহিনীকে এ বিষয়ে সহযোগিতা করতে তিনি নির্দেশনাও দিয়েছেন। তিনি গায়েবী মামলার তালিকা দিতে বলেছেন। সে বিষয়ে আলোচনা অব্যাহত থাকার কথা তিনি জানিয়েছেন।”
সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামকে প্রশ্ন করা হয়- খালেদা জিয়ার মুক্তি নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা?
জবাবে তিনি বলেন, খালেদা জিয়ার মুক্তির বিষয়ে সুনির্দিষ্ট কথা হয়নি। এ বিষয়ে পরে আরো আলোচনা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।
‘‘আমি আগেই বলেছি, আলোচনা নিয়ে সন্তুষ্ট নই। তফসিল ঘোষণার বিষয়টি নির্বাচন কমিশনের উপর বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।’’ যোগ করেন তিনি।
তাহলে সংলাপে কি পাওয়া গেলো? এমন প্রশ্নে ফখরুল বলেন, সব সময় সব কিছু পাওয়া যায় না।
জাতীয় ঐক্যফ্রন্টের ‍মুখপাত্র আ স ম আব্দুর রব বলেন, আমরা আমাদের ৭ দফা প্রস্তাব বলেছি। মানা না মানা সরকারের। আমরা পূর্বঘোষিত কর্মসূচি চালিয়ে যাবো।
প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতির নেতৃত্বে ১৪ দলের সঙ্গে এ সংলাপ শুরু হয় সন্ধ্যা ৭টার দিকে। যদিও সংলাপের জন্য দুই ঘণ্টা নির্ধারিত ছিল। কিন্তু ৯টার পর নৈশভোজের জন্য সংলাপে বিরতি দেওয়া হয়।
নৈশভোজের পর তা আবারো শুরু হয়। পরে তা প্রায় পৌনে চার ঘণ্টা ধরে চলে। এ সংলাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ড. কামাল হোসেন দুইপক্ষে নেতৃত্ব দেন।
এরআগে বৃহস্পতিবার সংলাপের জন্য নির্ধারিত সময় ৭টার কিছু আগ থেকেই ঐক্যফ্রন্ট নেতারা গণভবনে আসতে শুরু করেন।
সন্ধ্যা ৭টার কিছুপর সংলাপ শুরু হলে, সূচনা বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সেসময় তিনি বলেন, তার সরকারের প্রায় দশ বছর মেয়াদে দেশের সার্বিক উন্নয়নকে মূল্যায়ন করার ভার ঐক্যফ্রন্টের নেতাদের ওপর ছেড়ে দিয়ে বলেছেন, দেশের মানুষ ভালো আছে। তাদের ভাগ্যের পরিবর্তন ঘটছে।
সংলাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দলের ২৩ জনের প্রতিনিধি দল অংশ নেন। আর ড. কামাল হোসেনের নেতৃত্বে অংশ নেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ঐক্যফ্রন্টের ২০ নেতা।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com