শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৭:১৪ অপরাহ্ন

রূপনগর খালের অবৈধ স্থাপনা উচ্ছেদে হাইকোর্টের নির্দেশ

রূপনগর খালের অবৈধ স্থাপনা উচ্ছেদে হাইকোর্টের নির্দেশ

রাজধানীর রুপনগর খালের মূল নকশা ঠিক রেখে চারপাশের অবৈধ স্থাপনা এক মাসের মধ্যে উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে খালের চারপাশে জনসাধারণের চলাচলের জন্য জায়গা রাখতেও নির্দেশ দিয়েছেন আদালত।

রোববার (২১জানুয়ারি) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।পাশাপাশি আদালতের এই আদেশ বাস্তবায়ন হয়েছে কি না সে বিষয়ে আগামী ২৫ ফেব্রুয়ারি গৃহায়ণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত।

রূপনগর খাল নিয়ে গত ২১ নভেম্বর হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে ঢাকার জেলা প্রশাসন। প্রতিবেদনে বলা হয়, বার বার দখলমুক্ত করা হলেও আবারো অবৈধ দখলদারদের কবলে চলে যাচ্ছে ঢাকার খালগুলো। অবৈধ দখলদারদের ঠেকাতে   রাজধানীর খাল খনন করে গাছ লাগানো ও ওয়াক-ওয়ে নির্মাণের সুপারিশ করে ঢাকা জেলা প্রশাসন।

‘ঢাকার খালে ২৪৮ দখলদার’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে গত ২৬ অক্টোবর হাইকোর্টের এ বেঞ্চ আদেশ দেন।

 রূপনগর খালের জলসীমা নির্ধারণ করার পাশাপাশি অবৈধ স্থাপনা উচ্ছেদে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, ঢাকার জেলা প্রশাসককে তা ১৫ দিনের মধ্যে প্রতিবেদন আকারে দাখিল করতে বলা হয়। আদালতের এ আদেশের পর জেলা প্রশাসন প্রতিবেদন দাখিল করে। ওই প্রতিবেদন অনুযায়ী আদালত রোববার এ আদেশ দেন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com