রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কোস্টগার্ডের নতুন মহাপরিচালক জিয়াউল হক ভাঙন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ ১৯৯২: শাহ আমানত বিমানবন্দর থেকে প্রথম আন্তর্জাতিক ফ্লাইট চালু কবে থেকে হিজবুল্লাহপ্রধানকে হত্যায় অভিযান চালানো হয়, জানালো ইসরায়েলের কর্মকর্তারা মুন্সিগঞ্জের সিরাজদিখানে সুমনের অত্যাচার-নির্যাতনে যেকোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা বাংলাদেশের অপরাজনীতির নিকৃষ্ট উদাহরণ পিরোজপুরের মহারাজ-মিরাজ মাধবপুরে টোল আদায় নিয়ে দুই পক্ষের সংঘর্ষ, আহত-১৯ ময়মনসিংহের গৌরীপুরে স্কাউটের ত্রি-বার্ষিক সম্মেলন, সভাপতি-শাকিল ,সম্পাদক- ছাইফুল ! আমরা নতুন বাংলাদেশ গড়ার সুযোগ হাতছাড়া করব না: ড. ইউনূস আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নতুন রেজিস্ট্রার
সুন্দরবনের আত্মসমর্পনকৃত ২৮৪ জলদস্যুর হাতে ঈদ সামগ্রী তুলে দিলেন র‌্যাব-৮

সুন্দরবনের আত্মসমর্পনকৃত ২৮৪ জলদস্যুর হাতে ঈদ সামগ্রী তুলে দিলেন র‌্যাব-৮

মোংলা প্রতিনিধি: মোংলায় সুন্দরবনের দস্যুতা ছেড়ে ভালপথে আসা আত্নসমর্পনকারী ২৮৪জন জল ও বন দস্যুদের হাতে নগদ অর্থ ও ঈদ সামগ্রী তুলে দিলেন র‌্যাব-৮ এর অধিনায়ক আতিকা ইসলাম। শুক্রবার সকাল সাড়ে ১১টায় মোংলা ফুয়েল ঘাটে এক সময়ের সুন্দরবনের ত্রাস এসকল বন দস্যুদের বিভিন্ন বাহিনী থেকে আত্নসমর্পনকারী দস্যুদের হাতে এ ঈদ সামগ্রী তুলে দেন বরিশাল র‌্যাব-৮ এর সদস্যরা।
দেশের ম্যানগ্রোভ সুন্দরবনের রয়েছে রয়েল বেঙ্গল টাইগার, চিত্রা হরিন, হরেক রকমের বন্যপ্রানী ও নদী-খালে রয়েছে বিভিন্ন প্রজাতির মাছ। কিন্ত এক সময় পুরো সুন্দরবন জুড়ে রাজত্ব কায়েম করতো বড় বড় কয়েকটি বন ও জলদস্যু গ্রুপ। এ দস্যুরা বনের মধ্যে জেলেরা পাশ-পারমিট নিয়ে মাছ আহরনে গেলেই তাদের অপহরন করে মোটা অংকের টাকা মুক্তিপন আদায় করতো এসকল দস্যুরা। শুধু মুক্তিপন নয়, জেলে বহরে হামলা ও লুটপাট চালিয়ে লক্ষ লক্ষ টাকার মাছ ও মুল্যবান মালামাল লুট করে নিতো তারা। জেলেরা মুক্তিপনের ধার্যকৃত টাকা দিতে অস্বিকার করলে তাদের উপর নেমে আসতো অমানুষিক নির্যাতন। এর পরই বেগবান হয় সুন্দরবনে র‌্যাবসহ আইনশৃংখ্যলা রক্ষা বাহিনীর অভিযান। প্রতিষ্ঠা লগ্ন থেকে র‌্যাব ২২৩টি অভিযানে ৫০৭ জলদস্যু গ্রেফতদার, ১৫৫৬টি আগ্নেয়াস্ত্র ও বিপুল পরিমান গোলাবরুদ উদ্ধার করে। এসময় কালীন র‌্যাব বন ও জলদস্যুর সাথে বন্দুক যুদ্ধে ১৩৫জন দস্যু নিহত হয়েছে। যার ফলে এদের বিরুদ্ধে মোংলা, রামপাল, শরনখোলা, মোড়েলগঞ্জ, দাকোপসহ বিভিন্ন থানায় রয়েছে অসংখ্য মামলা।
তাই সরকার সাধারন ক্ষমার আওতায় এনে দস্যুদের দস্যুতা ছেড়ে ভাল পথে ফিরে আসার ঘোষনা দেয়ায়, র‌্যাবের দেয়া তথ্যানুযায়ী সুন্দরবন উপকুলীয় অঞ্চলে ২০১৬ সালের ৩১ মে মাষ্টর বাহিনীর আত্নসমর্পনের মাধ্যমে শুরু হওয়া পর একে একে ২৭টি বাহিনীর সদস্যরা আত্নসমর্পণ করতে শুরু করে। গত ২০১৮ সালের ১ নভেম্বর দস্যু মুক্ত সুন্দরবন ঘোষনা করেন সরকার।
র‌্যাব-৮ এর অধিনায়ক আতিকা ইসলাম বলেন, দীর্ঘদিন যাবত প্রায় ২৭টি দস্যু বাহিনীর সদস্যরা সুন্দরবনের দস্যুতা করে আসছিল। সরকারের নিদের্শনায় এ বাহিনীর লোকজন দস্যুতা ছেড়ে ভাল পথে ফিরে আসে প্রায় ৪শ’র অধিক জল ও বন দস্যু সদস্যরা। তাই ফিরে আসা এসকল মানুষদের সমাজে ভালভাবে বসবাস ও চলাচলের জন্য র‌্যাব এর পক্ষ থেকে বিভিন্ন সময় সহায়তা করে আসছে। এরই ধারাবাহিকতায় র‌্যাব-৮ এর আওতাধীন ৩টি জেলায় বাগেরহাটের মোংলায় ১৭৮জনসহ খুলনা ও সাতক্ষীরা জেলা থেকে সুন্দরবনের আত্মসমর্পনকৃত মোট ২৮৪ জন জলদস্যু পরিবারকে নগদ অর্থ ও ইদ সামগ্রী এবং করোনা ভাইরাস প্রতিরোধী উপকরণ বিতরণ করে তারা। আত্নসমর্পনকৃত বনদস্যু ও স্থানীয় জনসাধারণেল মধ্যে জনসচেতনতা সৃষ্টির জন্য করোনা ভাইরাস প্রতিরোধে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনামূলক উপকরন বিতরণ করা হয়। দস্যুদেও মাঝে ঈদ সামগ্রী বিতারন অনুষ্ঠান পরিচালনা করেন র‌্যাব-৮ এর অপারেশন কর্মকর্তা এ এসপি মুকুর চাকমাসহ অন্যান্য কর্মকর্তা ও র‌্যাব সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com