শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
‘মোড়কজাত পণ্যে নীতি সহায়তা দেবে সরকার’

‘মোড়কজাত পণ্যে নীতি সহায়তা দেবে সরকার’

তৈরি পোশাক খাতের সংযোগ শিল্প মোড়কজাত ও অ্যাকসেসরিজ খাতে নগদ প্রণোদনা দেওয়ার নীতিগত সিদ্ধান্ত থাকলেও কৌশলগত কারণে তা দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তবে অপ্রচলিত পণ্যে প্রণোদনা দিতে সরকারের কোনো বাধা নেই।

গতকাল শনিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চার দিনব্যাপী মোড়কজাত পণ্য প্রদর্শনীর সমাপনী ও রপ্তানি ট্রফি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ গার্মেন্টস অ্যাকসেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোর্টার অ্যাসোসিয়েশন (বিজিএমপিএমইএ) আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. সফিউল ইসলাম মহিউদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘সপ্তম পঞ্চমবার্ষিকী পরিকল্পনায় দেশের রপ্তানি আয় বাড়াতে নতুন নতুন পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এতে অপ্রচলিত পণ্য রপ্তানিতে প্রণোদনা দেওয়ার লক্ষ্য রয়েছে সরকারের। তাই মোড়কজাত পণ্যে প্রয়োজনীয় নীতি সহায়তা দেবে সরকার।

মোশারফ হোসেন ভূঁইয়া বলেন, দেশে আজ উন্নয়নের যে মহাসড়কে উঠেছে এতে প্যাকেজিং খাতেরও বড় অবদান রয়েছে। এ খাত থেকে প্রায় ৭০০ কোটি ডলার রপ্তানি আয় হয়। আর ২০২১ সালে তৈরি পোশাক খাত থেকে যে ৫ হাজার কোটি ডলারের রপ্তানি আয়ের রূপকল্প ধরা হয়েছে, সেখানে মোড়ক ও অ্যাকসেসরিজ খাতে রপ্তানি আয় দাঁড়াবে ১২০০ কোটি ডলার।

বিজিএপিএমইএ প্রথমবারের মতো গার্মেন্টস অ্যাকসেসরিজ ও প্যাকেজিং খাতের রপ্তানিকারদের উৎসাহিত করতে ৪ ক্যাটাগরিতে ১২টি রপ্তানি ট্রফি দেয় অনুষ্ঠানে। ২০১৬ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত রপ্তানির হিসাব অনুযায়ী ক্ষুদ্র, মাঝারি, বৃহৎ ও সরাসরি রপ্তানি—এই চার খাতে ট্রফি দেওয়া হয়েছে। এ ছাড়া বিশেষ পুরস্কার হিসেবে একজন নারী উদ্যোক্তাকে এ পুরস্কার ও সনদ দেওয়া হয়।

বিজিএমপিএমইএ সভাপতি মো. আব্দুল কাদের খানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন মনির উদ্দিন আহমেদ, উপদেষ্টা রাফেজ আলম চৌধুরী, শাহাজাদা মাহামুদ চৌধুরী প্রমুখ।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com