শনিবার, ১৮ মে ২০২৪, ০১:৩২ অপরাহ্ন

বৃষ্টির দেখা মিলবে না চলতি মাসে: রেকর্ড ছাড়াবে গরম

বৃষ্টির দেখা মিলবে না চলতি মাসে: রেকর্ড ছাড়াবে গরম

নিজস্ব প্রতিবেদক: এ বছরের গ্রীষ্মের তাপদাহ গত কয়েক বছরের রেকর্ড ছাড়িয়ে যেতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা। এমনকি চলতি মাসে তাপপ্রবাহের তীব্রতা বাড়লেও বৃষ্টির দেখা মিলবে না বলেেই আভাস দিয়েছেন তারা।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই মুহূর্তে বাংলাদেশের ওপরে লম্বালম্বিভাবে অবস্থান করছে সূর্য। চলতি মাসের পুরোটা সময় সূর্য এই অবস্থানেই থাকবে। এর ফলে মাসের শেষ পর্যন্ত তাপমাত্রা বাড়তে থাকবে।

এ বিষয়ে আবহাওয়াবিদ আবদুল কালাম মল্লিক বলেন, ‘চলতি মাসে দেশের প্রতিটি জেলায় বিচ্ছিন্নভাবে তাপমাত্রা বাড়তে থাকবে। এ মাসে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছতে পারে। অন্যদিকে পুরো মাসে বৃষ্টির কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।’

তিনি আরো জানান, চলতি মাসে ২০ এপ্রিল রাঙ্গামাটিতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আজ সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি এবং ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ১৯৬০ সালের ৩০ এপ্রিল ঢাকায় ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এরপর ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে তাপমাত্রা ছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। স্বাধীন বাংলাদেশে দ্বিতীয় দফায় ২০১৪ সালের ২৮ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com