সোমবার, ২০ মে ২০২৪, ১১:১৫ অপরাহ্ন

ভবনের অগ্নিকাণ্ডে পুড়েছে ইভিএমসহ বেশ কিছু সামগ্রী

ভবনের অগ্নিকাণ্ডে পুড়েছে ইভিএমসহ বেশ কিছু সামগ্রী

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) ভবনে রাতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ১২ তলা ভবনের বেইসমেন্টে গতকাল রবিবার রাত ১১টার দিকে আগুন লাগে। প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট। আগুনে ক্ষয়ক্ষতির বিস্তারিত তথ্য জানানো না হলেও সেখানে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনসহ (ইভিএম), স্বচ্ছ ব্যালট বাক্স, নির্বাচনী নানা গুরুত্বপূর্ণ সামগ্রী ছিল, যার কিছু পুড়ে গেছে বলে জানা গেছে।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম গণমাধ্যমকে বলেছেন, ইভিএমের কিছু ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতির প্রকৃত চিত্র ও কারণ বিষয়ে পরবর্তীতে খোঁজ নেব।

অগ্নিকাণ্ডকবলিত বেইসমেন্ট-১-এ সার্ভারসহ মূল্যবান জিনিসপত্র রয়েছে। সংরক্ষিত স্থান হওয়ায় সেখানে মানুষের অবাধ যাতায়াত নেই। তবে আগুনে জাতীয় পরিচয়পত্র ডাটাবেইসের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ইভিএমসহ বেশ কিছু সামগ্রী পুড়ে গেছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। আগুনের সূত্রপাত কী করে, তা তদন্ত না করে বলা যাবে না বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও ইসি কর্মকর্তারা।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের ডিউটি অফিসার কামরুল হাসান জানান, রাত ১১টা ৬ মিনিটে আগুনের সূত্রপাতের খবরে প্রথমে পাঁচটি ইউনিট গিয়ে নিয়ন্ত্রণের কাজ শুরু করে। পরে আরো সাতটি ইউনিট গিয়ে তাদের সঙ্গে অংশ নেয়। রাত ১২টা ২৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

ইসি সচিব মোহাম্মদ আলমগীর জানিয়েছেন, মোট চার হাজার ৫০০ ইভিএম সংগ্রহ করা হয়েছে। কিছু ইভিএম সেখানে ছিল। তবে কতগুলো বেইসমেন্টে ছিল, তা নির্দিষ্ট করে তিনি বলতে পারেননি। তিনি জানান, এ ঘটনা তদন্তে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার সাইদুল ইসলাম বলেন, ‘প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত। বড় ধরনের শঙ্কা করছি না আমরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।’

নির্বাচন ভবনের বেইসমেন্টে ‘ইভিএম সংরক্ষণে’র বিশেষ ব্যবস্থার গুদাম রয়েছে। ভবনের ১১ তলার জাতীয় পরিচয়পত্রের ডাটাবেইস। ব্রিগেডিয়ার সাইদুল বলেন, ‘ভোটার ডাটাবেইসের কোনো ক্ষতি হবে না।’

ফায়ার সার্ভিসের একজন কর্মকর্তা জানিয়েছেন, এ ঘটনায় ফায়ার সার্ভিসও একটি তদন্ত কমিটি গঠন করেছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com