বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩, ১০:৩৫ পূর্বাহ্ন

বাংলাদেশি ৭৬ বিজ্ঞানীকে প্রশিক্ষণ দেবে যুক্তরাজ্য

বাংলাদেশি ৭৬ বিজ্ঞানীকে প্রশিক্ষণ দেবে যুক্তরাজ্য

দেশে অসংক্রামক রোগ বিষয়ে (এনসিডি) প্রশিক্ষণ গ্রহণে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের মোট ৭৬ জন বিজ্ঞানীকে যুক্তরাজ্যে (ইউকে) পাঠানো হবে। স্বাস্থ্য অধিদপ্তরের (ডিজিএইচএস) মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ আজ সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, লাইফস্টাইল এনভায়রনমেন্ট এ্যান্ড রিক্স রিডাকশনন (ক্যাপেবল) বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা দিতে ক্যামব্রিজ প্রোগ্রামের অধীনে যুক্তরাজ্য (ইউকে) ভিত্তিক সংস্থাসমূহের সঙ্গে বাংলাদেশ সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর করেছে।

ক্যামব্রিজ ইউনিভার্সিটির প্রফেসর এবং ক্যাপেবল’র প্রিন্সিপাল ইনভেস্টিগেটর জন দানেস বলেন, আমরা স্কলারশিপের আবেদনের জন্য এ দেশের চিকিৎসক ও বিজ্ঞানের উন্মুক্ত আহ্বান জানাবো।

দানেস বলেন, দুই ধরনের স্কলারপিশ দেওয়া হবে, ১৬ জনকে দেড় বছরের কোর্স এবং অপর ৬০ জন ৬ সপ্তাহের জন্য যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ, ইউনিভার্সিটি কলেজ লন্ডনে, ইউভার্সিটি কোর্ট অব দ্য ইউনিভার্সিটি অব এ্যাবিডিন প্রশিক্ষণ প্রদান করবে।

ইনস্টিটিউট অব ইপিডিডেমিওলজি ডিজিজ কন্ট্রোল এ্যান্ড রিসার্স (আইইডিসিআর) পরিচালক প্রফেসর ডা. মিরজাদি সাবরিনা ফ্লোরা বলেন, এই প্রক্ষিণ বাস্তব মূল্যায়ন ও কার্যকর অবদান রাখবে। এতে এনসিডি’র বিরুদ্ধে প্রধান পরিবেশগত ও জীবন যাপনের ঝুঁকির দিকগুলো তুলে ধরা হবে এবং দেশের সাশ্রয়ী, টেকসই ও কার্যকর স্বাস্থ্য উন্নয়ন সম্ভব হবে।

পাশাপাশি ক্যাপাবেল গ্রামীণ এবং নগরীর বস্তি এলাকায় তথ্য সংগ্রহে ১ লাখ লোক নিয়োগ করবে। এদের মধ্যে প্রকৌশলী, সমাজবিজ্ঞানী, স্বাস্থ্য গবেষক থাকবেন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com