মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৮:৪১ অপরাহ্ন

প্রথমবারের মতো মোংলা বন্দরে চার দিনের শুভেচ্ছা সফরে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ

প্রথমবারের মতো মোংলা বন্দরে চার দিনের শুভেচ্ছা সফরে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ

মোংলা প্রতিনিধি: মোংলা সমুদ্র বন্দরে প্রথমবারের মতো বাংলাদেশে চার দিনের শুভেচ্ছা সফরে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ। গতকাল সোমবার সকাল সাড়ে ১১ টায় দেশীয় জলসীমা বঙ্গোপসাগরের মোহনায় ফেয়ারওয়ে বয়া এলাকায়‘আইসিজিএস সুজয়’ও ‘আইসিজিএস সরোজিনী নাইডু’ নামের ভারতীয় কোস্ট গার্ডের এ জাহাজ দুটিকে স্বাগত জানায় বাংলাদেশ কোস্টগার্ড জাহাজ ‘বিজিজিএস সোনার বাংলা’। এ দিন দুপুরে ভারতীয় জাহাজ দুটি মোংলা বন্দরের ৯নং জেটিতে এসে নঙ্গর করে ভারতীয় এ জাহাজ দুটি। এ সময় বাংলাদেশ কোস্টগার্ড আনুষ্ঠানিক ভাবে (বাদক দল ব্যান্ড বাজিয়ে) কোষ্টগার্ড বাহিনীর সদস্যদের ও জাহাজ দুটিকে স্বাগত জানায়।
ভারতীয় কোস্টগার্ড “আইসিজিএস সুজয়” জাহাজের অধিনায়ক ডেপুটি ইন্সপেক্টর জেনারেল “অনুরাগ কৌশিক” ও “আইসিজিএস সরোজিনী নাইডু “জাহাজের অধিনায়ক কমোডর সুমিত ডাইমান অধিনায়কের দ্বায়িত্ব পালন করছেন। ভারতীয় কোষ্টগার্ডের বাংলাদেশের মোংরা বন্দরে এ সফরে আঞ্চলিক সহযোতিা বৃদ্ধি, পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় ও উভয় দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতি বছর ভারত ও বাংলাদেশে পর্যায়ক্রমে কোস্ট গার্ডের জাহাজ সমূহ শুভেচ্ছা সফরে যাতায়াত করে আসছে। এ শুভেচ্ছা সফরের অংশ হিসেবে ভারতীয় দুটি জাহাজের অধিনায়ক ও কর্মকর্তারা  খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, জোনাল কমান্ডার কোষ্টগার্ড সদর দপ্তর পশ্চিম জোন, চেয়ারম্যান মোংলা বন্দর কর্তৃপক্ষ ও কমান্ডার খুলনা নেভাল এরিয়া এর সাথে সৌজন্য সাক্ষাত করারও কথা রয়েছে। কোস্টগার্ড পশ্চিম জোনের চীপ স্টার্ফ অফিসার কমান্ডার এস এম আনোয়ারুল হক জানান, সফরে আসা ভারতীয় কোস্টগার্ডের এ জাহাজ দুটির কর্মকর্তা ও নাবিকরা সুন্দরবন ভ্রমনসহ খুলনা শিপইয়ার্ড এবং খুলনা ও বাগেরহাটস্থ ঐতিহাসিক স্থানসমূহ পরিদর্শন করবেন। পাশাপাশি দু’দেশের কোস্ট গার্ডের মধ্যে একটি প্রীতি ভলিবল প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। সফরকালীন সময়ে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অধিনস্ত পুলিশ, বিজিবি ও র‌্যাব  সদস্য ছাড়াও অন্যান্য বাহিনীর সামরিক আধা সামরিক এবং বেসামরিক পদস্থ কর্মকর্তারা জাহাজ দুটি পরিদর্শন করবেন বরেও জানায় তিনি। এছাড়াও এ চার দিনের সফরের মধ্যে ভারতীয় কোস্ট গাডের্র জাহাজ দুটিতে বাংলাদেশ কোস্ট গার্ড সদস্যদের পেশাগত বিষয়ে প্রশিক্ষণ সভা অনুষ্ঠিত হবে। এ সফরের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ড তথা দু’দেশের সার্বিক পাস্পারিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে জানান কোষ্টগার্ডের এ কর্মকর্তা।

এসময় মোংলা কোস্টগার্ড পশ্চিম জোন সদর দপ্তরের কর্মকর্তা ক্যাপ্টেন মোঃ হাবিব ও কোস্টগার্ড  পশ্চিম জোনের চিফ স্টাফ  অফিসার কমান্ডার আনোয়ারুল করিম ছাড়াও কোষ্টগার্ড কমান্ডিং অফিসার মোস্তফা কামাল,  লেফটেন্যান্ট কমান্ডার হাসান, লেফটেন্যান্ট কমান্ডার মাহমুদ, মিডিয়া কর্মকর্তা হায়াত ইবনে ছিদ্দিক, লেফটেন্যান্ট ফয়সাল, লেফটেন্যান্ট নাহিদ, মোংলা উপজেলা সহকারী কমিশনার (ভুমি) নয়ন কুমার রাজবংশীসহ কোষাটগার্ড ও উপজেলা প্রসাশনের কর্মকর্তাগন উপস্থিত থেকে বন্দরের জেটিতে শুভেচ্ছা সফরে আসা ভারতীয় “আইসিজিএস সুজয়” জাহাজের অধিনায়ক ডেপুটি ইন্সপেক্টর জেনারেল “অনুরাগ কৌশিক” ও “আইসিজিএস সরোজিনী নাইডু “জাহাজের অধিনায়ক কমোডর সুমিত ডাইমানকে ফুল দিয়ে স্বাগত জানান। মোংলা বন্দরসহ দেশের দক্ষিনাঞ্চলে ভিভিন্ন জায়গায় চার দিনের শুভেচ্ছা সফর শেষে আগামী ৯ জানুয়ারি সকালে ভারতীয় কোস্টগার্ড বাহিনীর সদস্যরাসহ যুদ্ধ জাহাজ দু’টি মোংলা ত্যাগ করার কথা রয়েছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com