সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১০:৪৭ পূর্বাহ্ন

জমকালো আয়োজনে বাংলাদেশ স্কাউটস ঢাকা অঞ্চলের ১৪তম স্কাউট সমাবেশের উদ্বোধন

জমকালো আয়োজনে বাংলাদেশ স্কাউটস ঢাকা অঞ্চলের ১৪তম স্কাউট সমাবেশের উদ্বোধন

স্কাউটদের মিলন মেলা হল- সমাবেশ। সকল অপেক্ষার অবসান ঘটিয়ে “স্কাউটিং করি, সুন্দর জীবন গড়ি” থিম নিয়ে রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র, বাহাদুরপুর গাজীপুর-এ উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হল ১৪তম আঞ্চলিক স্কাউট সমাবেশ ২০১৮। জমকালো আয়োজনে ১৪তম আঞ্চলিক স্কাউট সমাবেশ এর পর্দা উঠলো ২২ ফেব্রুয়ারি, চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

২২ ফেব্রুয়ারি সন্ধ্যায় গাজীপুরের বাহাদুরপুরের রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে স্কাউট সমাবেশের উদ্বোধন করেন মোঃ আবুল কালাম আজাদ, পিআরএস ও এলটি, সভাপতি, বাংলাদেশ স্কাউটস, এবং মুখ্য সমন্বয়ক (এসডিজি), প্রধানমন্ত্রীর কার্যালয়। বিশেষ স্কাউট ব্যক্তিত্ব ছিলেন মোঃ মফিজুল ইসলাম, সচিব, আইএমইডি বিভাগ, পরিকল্পনা মন্ত্রণালয় এবং সভাপতি, জনসংযোগ, প্রকাশনা ও মার্কেটিং বিষয়ক জাতীয় কমিটি, বাংলাদেশ স্কাউটস। বিশেষ অতিথি ছিলেন আখতারুজ জামান খান কবির, এএলটি, জাতীয় কমিশনার (সংগঠন), বাংলাদেশ স্কাউটস এবং চেয়ারম্যান (অতিরিক্ত সচিব), বাংলাদেশ পর্যটন কর্পোরেশন। স্বাগত বক্তব্য প্রদান করেন সৈয়দ হাফিজুল ইসলাম, ভারপ্রাপ্ত কমিশনার, বাংলাদেশ স্কাউটস, ঢাকা অঞ্চল। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর, জেলা প্রশাসক, গাজীপুর। স্কাউট সমাবেশের সাংগঠনিক কমিটির সভাপতির বক্তব্য প্রদান করেন মোহম্মদ মুনির হোসেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), ঢাকা। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এম বজলুল করিম চৌধুরী, কমিশনার, ঢাকা বিভাগ ও পৃষ্ঠপোষক, বাংলাদেশ স্কাউটস, ঢাকা অঞ্চল। ধন্যবাদ জ্ঞাপন করেন মোঃ মোয়াজ্জেম হোসেন ভূঞা,সম্পাদক, বাংলাদেশ স্কাউটস, ঢাকা অঞ্চল ও সদস্য সচিব, ১৪তম আঞ্চলিক স্কাউট সমাবেশ সাংগঠনিক কমিটি।


অতিথি বৃন্দ তাদের বক্তব্যে বলেন, ১১০ বছর পূর্বে লর্ড ব্যাডেন পাওয়েল মানবতার সেবায় স্কাউটিং-এর সূচনা করেন। স্কাউটিংয়ের কার্যক্রম সারা পৃথিবীতে বিস্তার লাভ করেছে। মানবতা ও সেবার ব্রত নিয়ে স্কাউটরা প্রাকৃতিক দূর্যোগ কিংবা অসহায় মানুষের আর্তনাদ লাঘব করতে হাত বাড়িয়ে ছুঁটে চলছে। এই স্কাউট সমাবেশে অংশ নেয়া ছয় হাজারেরও বেশি স্কাউট, স্বেচছাসেবক রোভার স্কাউট ও লিডার এখান থেকে শিক্ষা নিয়ে দেশ গড়ার কাজে নিজেরদের নিয়োজিত করবেন। এবারের স্কাউট সমাবেশে অংশ নেয়া স্কাউটরা ১২ টি চ্যালেঞ্জ ও ০৬টি সেন্ট্রাল ইভেন্ট (স্কাউট কার্যক্রম)-এ অংশ নেবে। নতুন বিষয় রপ্ত করবে এবং হাতে কলমে তা প্রয়োগের সুযোগ পাবে। এই স্কাউট সমাবেশে ঢাকা বিভাগের সকল জেলা থেকে ৫১২টি ইউনিট অংশ নিয়েছে। উদ্বোধনী অনুষ্ঠান মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এবারের স্কাউট সমাবেশের বড় আকর্ষণ হলো স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল এর ১৬১তম জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষানুরাগী ব্যক্তি, জন প্রতিনিধি ও সাংবাদিক বৃন্দ।

সূত্র: স্কাউটার আওলাদ মারুফ, উডব্যাজার

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com