বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা কালাইয়ে সহিদুল হত্যা মামলায় দশজনের যাবজ্জীবন আশুলিয়ায় ভুয়া ডিবি পুলিশ পরিচয় দানকারীকে আটক করেছে আশুলিয়া থানা পুলিশ আকাশে মেঘ জমলেই থাকছে না বিদ্যুৎ, অতিষ্ঠ গ্রাহকরা কোটচাঁদপরে বৃদ্ধের আয়ের উৎস মুদি দোকান পুড়ে ছাই সেপটিক ট্যাংক থেকে এমপি আনারের মরদেহের ‘খণ্ডিত অংশ’ উদ্ধার
নাচে-গানে উল্লাসে গ্রান্ড ক্যাম্প ফায়ার উপভোগ করলো স্কাউটরা

নাচে-গানে উল্লাসে গ্রান্ড ক্যাম্প ফায়ার উপভোগ করলো স্কাউটরা

গ্রান্ড ক্যাম্প ফায়ারের মাধ্যমে শেষ হলো বাংলাদেশ স্কাউটস ঢাকা অঞ্চলের ১৪তম আঞ্চলিক স্কাউট সমাবেশ ২০১৮। “স্কাউটিং করি, সুন্দর জীবন গড়ি” থিম নিয়ে রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র, বাহাদুরপুর গাজীপুর-এ। সাব-ক্যাম্প ভিত্তিক প্রতিযোগিতা করে গ্রান্ড ক্যাম্প ফায়ারে ৫৫৬টি দলের মধ্যে ১৩টি দল অংশগ্রহণ করে। গ্রান্ড ক্যাম্প ফায়ারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও সিনিয়র সচিব জনপ্রশাসন মন্ত্রনালয় ড. মোঃ মোজাম্মেল হক খান। বিশেষ স্কাউট ব্যক্তিত্ব ছিলেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) এবং সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয় মোঃ শাহ্ কামাল; বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রকল্প) এবং অতিরিক্ত সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয় মোঃ মোহসীন; বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রোগ্রাম) মোঃ আতিকুজ্জামান; মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) প্রফেসর মোঃ শাহেদুল খবির চৌধুরী।

ক্যাম্প ফায়ারের সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটস ঢাকা অঞ্চলের পৃষ্ঠপোষক ও ঢাকা বিভাগের কমিশনার এম বজলুল করিম চৌধুরী। উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সহ-সভাপতি প্রফেসর এম. এ বারীসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষানুরাগী ব্যক্তি, জন প্রতিনিধি ও সাংবাদিক বৃন্দ। ধন্যবাদ জ্ঞাপন করেন মোঃ মোয়াজ্জেম হোসেন ভূঞা,সম্পাদক, বাংলাদেশ স্কাউটস, ঢাকা অঞ্চল ও সদস্য সচিব, ১৪তম আঞ্চলিক স্কাউট সমাবেশ সাংগঠনিক কমিটি।
এই সমাবেশে স্কাউটরা ২২ ফেব্রুয়ারি হতে সাব-ক্যাম্প ভিত্তিক ব্যবহারিকভাবে ১২টি চ্যালেঞ্জ ও ০৬টি ইভেন্টে অংশগ্রহণ করে যেমনঃ ‘প্রথমিক প্রতিবিধান ’ চ্যালেঞ্জ-এ স্কাউটরা ফাস্ট এইড বা প্রাথমিক প্রতিবিধান বিষয়ে স্কাউটদের দক্ষতা প্রদর্শন করে ব্যান্ডেজ (হাত ভাঙ্গা, চোয়ার ভাঙ্গা, মাথার খুলি), শ্লিং ও হাঁটুর উপর কেটে গেছে ইত্যাদির প্রাথমিক প্রতিবিধান প্রদর্শন করে। অজানার উদ্দেশ্য যাত্রা। অনুমান ও পর্যবেক্ষন অনুমান করে কয়েকটি বিষয়বস্তুর উচ্চতা/ দূরত্ব নির্ণয় করে নিদিষ্ট পদ্ধতি ব্যবহার করে। ফানিম্যাচ-এ পালকি দৌড়, চার পায়ে দৌড়, বাহারি রিলে দৌড়, পিক এ ব্যাক নট রিলেসহ বিভিন্ন খেলায় অংশগ্রহণ করে। শরীর চর্চা, তাঁবু কলা অর্থাৎ তাবুঁর সংসার, পাইওনিয়ারিং, ফাস্ট এইড, অবস্ট্যাকল, ট্রুপ মিটিং অর্থাৎ স্কাউটরা তাদের প্রতিষ্ঠানে কিভাবে কার্যক্রম পরিচালনায় অংশগ্রহন করবে ইত্যাদি।
সমাবেশে স্কাউটদের জন্য স্কাউটিং কার্যক্রমের প্রদর্শনী কেন্দ্র “ফ্রেন্ডশীপ স্কোয়ার ” প্যাট্রোল কর্ণার স্থাপন করা হয়। কিভাবে স্কাউট ডেন ও প্যাট্রোল কর্ণার সাজানো যায়, পুরাতন দূর্লভ স্কাউটিং সংগ্রহঃ যেমন- ব্যাজ, স্কার্ফ, গাউন ইত্যাদি প্রদর্শিত হয়। পাত্র বিহীন রান্না ব্যাক উডসম্যান কুকিং, আগুন জ্বালানোর কৌশল প্রভৃতি হাতে কলমে শিখার সুযোগ গ্রহণ করে। স্কাউট প্রোগ্রামের পারদর্শিতা ব্যাজ ভিত্তিক বিভিন্ন কার্যাবলী যেমন- সুই সুতার কাজ, মডেল তৈরী, ওয়াগেল তৈরি, নটিং বোর্ড তৈরি প্রভৃতি বাস্তবে দেখতে পায়।

সূত্র: স্কাউটার আওলাদ মারুফ, উডব্যাজার

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com