শনিবার, ২৫ মে ২০২৪, ০৮:৪৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
যেকোনো ‘রক্তাক্ত যুদ্ধের’ জন্য প্রস্তুত চীন

যেকোনো ‘রক্তাক্ত যুদ্ধের’ জন্য প্রস্তুত চীন

বেইজিং: বিশ্বের বুকে নিজের সম্মানজনক অবস্থান ধরে রাখতে যেকোনো ‘রক্তাক্ত যুদ্ধের’ জন্য চীন প্রস্তুত বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।

মঙ্গলবার চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে বাৎসরিক বক্তব্য দেয়ার সময় একথা বলেন শি। এ সময় চীনকে বিভক্ত করার কোনো চেষ্টা সফল হবে না বলেও মন্তব্য করেন তিনি।

শীর্ষ মার্কিন কর্মকর্তাদের তাইওয়ান সফরের বিধান করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন আইন করার পরই এই মন্তব্য করলেন চীনা প্রেসিডেন্ট। চীন তাইওয়ানকে স্বশাসিত অঞ্চল হিসেবে দেখে, যা ভবিষ্যতে একত্রীকরণ করা হবে।

শি সতর্ক করে দিয়ে বলেন, বেইজিং তার ‘এক চীন নীতি’ রক্ষায় কাজ করে যাবে। তিনি আরো বলেন, ‘দেশকে বিভক্ত করার সব কর্মকাণ্ড ও কৌশল ব্যর্থ হবে এবং জনগণের ঘৃণা কুঁড়াবে ও ইতিহাস তার বিচার করবে।’

দেশের বাইরে উন্নয়ন কর্মকাণ্ডে চীনের উচ্চাভিলাস সম্পর্কে দেশটির এই প্রেসিডেন্ট বলেন, তারা অন্য দেশের প্রতি হুমকির কারণ হবে না। তার ভাষায়, ‘যারা অন্যকে হুমকি দিয়ে অভ্যস্ত, তারাই সবাইকে হুমকি হিসেবে দেখে।’

প্রসঙ্গত, সম্প্রতি সর্বোচ্চ দুই মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার বিধান বাতিল করে নতুন আইন করেছে চীনের জাতীয় পার্লামেন্ট। এতে মাও সে তুংয়ের পর সবচেয়ে ক্ষমতাধার চীনা রাষ্ট্রপ্রধান হিসেবে আত্মপ্রকাশ করেছেন শি। পশ্চিমা সমালোচকদের ধারণা, আজীবন ক্ষমতায় থাকতেই চীনা প্রেসিডেন্ট নতুন এই আইন করেছেন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com