বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:২৩ অপরাহ্ন

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম নিয়ে গণশুনানি ৮ জানুয়ারি

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম নিয়ে গণশুনানি ৮ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক:

পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ১৯.৯২ শতাংশ বৃদ্ধিতে সম্প্রতি বিদ্যুৎ বিতরণ কম্পানিগুলো গ্রাহক পর্যায়ে দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি)। তাদের এই প্রস্তাবের ওপর আগামী ৮ জানুয়ারি গণশুনানি করবে কমিশন।

সোমবার বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল কালের কণ্ঠকে এ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আগামী ৮ জানুয়ারি রাজধানীর বিয়াম ফাউন্ডেশনের শহীদ এ কে এম শামসুল হক খান অডিটরিয়ামে এ শুনানি অনুষ্ঠিত হবে।

একদিনে শুনানি শেষ করা না গেলে প্রয়োজনে ৯ জানুয়ারিও শুনানি অব্যাহত রাখা হবে। ’

এদিকে বিইআরসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিইআরসি আইন, ২০০৩ এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বিদ্যুৎ বিতরণ (খুচরা) ট্যারিফ প্রবিধানমালা, ২০১৬ অনুযায়ী বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি), ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কম্পানি লিমিটেড (ডেসকো), ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড (ওজোপাডিকো) এবং নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কম্পানি লিমিটেড (নেসকো) বিদ্যুতের খুচরা ট্যারিফ পুনর্নিধারণের জন্য কমিশনে প্রস্তাব দাখিল করেছে। ওই প্রস্তাব পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য সংশ্লিষ্ট কমিশনের মাধ্যমে গঠিত কারিগরি মূল্যায়ন কমিটির সুপারিশ অনুযায়ী ইতোমধ্যে কমিশন গ্রহণ করেছে।

কমিশন জানায়, শুনানিতে আগ্রহী ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংস্থাকে আগামী ১ জানুয়ারির মধ্যে শুনানি-পূর্ব লিখিত বক্তব্য বা মতামত কমিশনে পাঠানোর অনুরোধ করা হয়েছে। শুনানিতে অংশগ্রহণের জন্য কমিশনে নাম তালিকাভুক্তির জন্যও অনুরোধ করেছে বিইআরসি।

এর আগে গত ২১ নভেম্বর পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ১৯.৯২ শতাংশ বাড়ানো হয়। এতে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৫ টাকা ১৭ পয়সা থেকে বেড়ে হয়েছে ৬ টাকা ২০ পয়সা। প্রতি ইউনিটে পাইকারি বিদ্যুতের দাম বেড়েছে ১ টাকা ৩ পয়সা। নতুন এ দাম চলতি মাস থেকেই কার্যকর হয়।

এদিকে পাইকারি বিদ্যুতের দাম ঘোষণার পর দিন থেকে ধারাবাহিকভাবে দেশের ছয় বিদ্যুৎ বিতরণ কম্পানি গ্রাহক পর্যায়ে দাম বাড়ানোর প্রস্তাব জমা দেয় বিইআরসিতে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com