রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১০:৪৯ অপরাহ্ন

যথাসময় অফিস না ছাড়লে বন্ধ হবে সফটওয়্যার

যথাসময় অফিস না ছাড়লে বন্ধ হবে সফটওয়্যার

প্রযুক্তি ডেস্ক : কর্মক্ষেত্রে দীর্ঘসময় লেগে থাকার ফলে এর বিরূপ প্রভাব পড়ে স্বাস্থ্য ও সম্পর্কের ক্ষেত্রে। বিভিন্ন গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

২০২১ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছিল, সপ্তাহে ৫৫ ঘণ্টা বা তার বেশি সময় কাজ করছে, এমন ব্যক্তিদের ৩৫ শতাংশের স্ট্রোকের ঝুঁকি বাড়ে। হৃদরোগে মৃত্যুর আশঙ্কাও বেড়ে যায় ১৭ শতাংশ।

এ বিষয়টি মাথায় রেখে যথা সময়ে অফিস শেষ করতে ভারতের ইন্দোরের সফটগ্রিড কম্পিউটারস নামের একটি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান অভিনব কর্মকৌশল গ্রহণ করেছে।

 

যথাসময়ে কর্মীদের অফিসত্যাগ নিশ্চিত করতে একটি সফটওয়্যার তৈরি করেছে প্রতিষ্ঠানটি। এই সফটওয়্যারটি কর্মীদের জানিয়ে দেবে কাজের সময় কখন শেষ হচ্ছে এবং কখন অফিস ত্যাগ করতে হবে। সফটওয়্যারটির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে অফিসে কোনো কর্মীর কাজের সময় শেষ হলে তার কাছে বার্তা চলে যাবে। তাকে সতর্ক করে বলা হবে, ১০ মিনিটের মধ্যে কাজ শেষ করতে হবে। কেননা এর মধ্যে পুরো সিস্টেম বন্ধ হয়ে যাবে। এরপর সফটওয়্যারটি কর্মীকে বাড়ি যেতে নির্দেশ দেবে।

 

সফটগ্রিড কম্পিউটারসের প্রধান নির্বাহী অজয় গোলানি বার্তা সংস্থা এএনআইকে বলেন, ‘কর্মীদের কাজ ও জীবনের মধ্যে ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করার লক্ষ্যেই আমাদের সফটওয়্যারটি চালু করা হয়েছে। এতে কর্মীরা তাদের পরিবার ও প্রিয়জনের সঙ্গে সময় কাটাতে পারবেন। অফিসের সময়ের পর আর কোনো ফোনকল বা ই–মেইল আসবে না। অফিসের সময় শেষ হয়ে গেলে কম্পিউটার বন্ধ হয়ে যাবে। বিষয়টা দারুণ না?’

 

সফটগ্রিড কম্পিউটারসের এক কর্মী থানভি খান্দেলওয়াল সম্প্রতি তার কম্পিউটারে অফিসত্যাগের সতর্কবার্তার একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন। এরপর দ্রুত ছড়িয়ে পড়ে এটি।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com