সোমবার, ০৬ মে ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন

ঈশ্বরদীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

ঈশ্বরদীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

নিজস্ব প্রতিবেদক : পাবনার ঈশ্বরদীতে চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে এক দিনের ব্যবধানে কমেছে রাজধানী ঢাকার তাপমাত্রা।

 

আজ সোমবার (১৭ এপ্রিল) বিকেলে আবহাওয়াবিদ মো. শাহীনূর ইসলাম বলেন, পাবনার ঈশ্বরদীতে আজ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস, যা চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ। ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস  রেকর্ড করা হয়েছে বলেও জানান তিনি।

এর আগে রোববার (১৬ এপ্রিল) ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ফলে একদিনের ব্যবধানে ঢাকায় তাপমাত্রা কমেছে ২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

 

ঈশ্বরদীতে ১৫ দিন ধরে তাপপ্রবাহ বিরাজমান থাকায় প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। বিশেষ প্রয়োজন ছাড়া মানুষ বাইরে বের হচ্ছেন না। তীব্র গরমে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ।

 

এদিকে প্রচণ্ড খরায় ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় টিউবওয়েলে পানি উঠছে না। ফলে উপজেলাজুড়ে তীব্র পানি সংকট দেখা দিয়েছে। তাপপ্রবাহ থেকে একটু স্বস্তি পেতে যুবক ও তরুণরা এলাকার সেচের গভীর নলকূপের ঠান্ডা পানিতে গোসল করছেন।

 

এদিকে তীব্র দাবদাহে পুড়তে থাকা চুয়াডাঙ্গায় সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা রোববারের তুলনায় দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। রোববার এই জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

 

এর আগে সকালে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল, সিলেট, বরিশাল, চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যত্র মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com