বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১১:২৮ পূর্বাহ্ন

ভুয়া সংবাদ প্রচারে ১০ বছর কারাদণ্ড!

ভুয়া সংবাদ প্রচারে ১০ বছর কারাদণ্ড!

ভুয়া খবর প্রচারের অপরাধে ১০ বছর কারাদণ্ডের বিধান রেখে একটি আইন প্রণয়ন করতে যাচ্ছে মালয়েশিয়ার সংসদ। কারাদণ্ডের বিকল্প হিসেবে ১৩০,০০০ ডলার পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে প্রস্তাবনায়। সোমবার দেশটির সংসদে এ সংক্রান্ত আইনটি উত্থাপন করা হয়েছে।

আগস্টে মালয়েশিয়ায় সাধারণ নির্বাচন। আর এর আগেই এই আইনটি প্রণয়ন হচ্ছে। ইতিমধ্যে দেশটিতে এই আইন নিয়ে বিতর্ক শুরু হয়ে গেছে।

প্রস্তাবিত আইন বলছে-পত্রিকায় ছাপা কিংবা রেডিও, টিভি ও অনলাইনে প্রচারিত তথ্য আংশিক ভুল হলেও তাকে ভুয়া খবর (ফেক নিউজ) হিসেবে বিবেচনা করা হবে। শুধু তাই নয়, মালয়েশিয়া বা মালয়েশিয়ার কোনো নাগরিক সম্পর্কিত কোনো খবর বিদেশে প্রচারিত হলেও সেটি আইনের আওতায় আসবে।

এর ফলে, বিদেশী মিডিয়ায় মালয়েশিয়া সম্পর্কিত কোনো খবরকে ভুয়া খবর হিসাবে বিবেচনা করা হলে ওই সাংবাদিক বা সংবাদমাধ্যম কর্তৃপক্ষ মালয়েশিয়ায় ঢুকলে তার বিরুদ্ধে এই আইনের আওতায় মামলা করা যাবে।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, ভুয়া খবর সারা বিশ্বের উদ্বেগ তৈরি করেছে। সে কারণে জনগণের সুরক্ষায় সরকার এই পদক্ষেপ নিচ্ছে।

প্রসঙ্গত, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির বহু অভিযোগ নিয়ে দেশটিতে ব্যাপক বিতর্ক হচ্ছে। নির্বাচনের আগে সমস্ত সমালোচনার কণ্ঠ রোধ করতে এই আইন আনছেন প্রধানমন্ত্রী রাজাক। এমনটাই মনে করছেন অধিকারকর্মীরা।

সূত্র: বিবিসি

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com